(toc) #title=( সূচিপত্র)
The Great Escape
Class VIII Blossom Lesson 4
পাঠ্য সম্পর্কিত তথ্যঃ
| পাঠ্যের নাম | The Great Escape Meanings and Questions Solution |
| শ্রেণী | Class 8 Lesson 4 |
| মূল গ্রন্থ | Blossom |
| বোর্ড | West Bengal Board of Secondary Education |
| ধরণ | Meaning and Question Solution |
Class 8 Blossom Lesson 4
The Great Escape
Meaning & Question Solution
অষ্টম শ্রেণীর ইংরেজি বই এর সব অধ্যায়ের অনুবাদ ও প্রশ্নোত্তর পেতে এখানে ক্লিক করুন।
অষ্টম শ্রেণীর ইংরেজি বই Blossom এর Lesson 4 এর The Great Escape Meanings and Questions Solution. West Bengal Board of Secondary Education Class 8 এর English book Blossom এর Lesson 2 এর The Great Escape Meanings and Questions Solution এর প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এই পাঠ্যে যে অনুবাদ করা হয়েছ তা ভাবগত অনুবাদ, আক্ষরিক নয়। এই অষ্টম শ্রেণী এর ইংরেজি বই Blossom এর The Great Escape Meanings and Questions Solution এর প্রশ্নোত্তর গুলি খুব ভাল করে পড়ে পরীক্ষায় লিখে আসলে ১০০% নম্বর অবশ্যই পাবে।
Class VIII Blossom Lesson 4
The Great Escape
Sugata Bose
Let's start:
Sugata Bose is a historian,
author and the Gardiner Professor of Oceanic History and Affairs at Harvard
University.
সুগত বসু হলেন একজন ঐতিহাসিং (ইতিহাসবিদ), লেখক এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওশিয়নীয় ইতিহাস ও
সংশ্লিষ্ট বিষয়ের গার্ডিনার অধ্যাপক।
Born to the eminent freedom
fighter Dr. Sisir Kumar Bose and Mrs. Krishna Bose, he is the grandnephew of
Netaji Subhas Chandra Bose and the grandson of Sarat Chandra Bose.
বিখ্যাত স্বাধীনতা সংগ্রামী ড. শিশিরকুমার বসু ও শ্রীমতী বৃদ্ধ বসুর তিনি
সন্তান এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর ভাইজে নাতি ও শরৎচন্দ্র বসুর নাতি।
In 2011, Bose published His Majesty's
Opponent. The present text is an excerpt from this book.
২০১১ খ্রিস্টাব্দে বসুর বই প্রিয় ম্যাজেস্টিজ অপোনেন্ট প্রকাশিত হয়। বর্তমান
পাঠ্যাংশও এই বইয়ের উদ্ধৃত অংশ।
... Let's Share
1 What qualities do you
think you shouit possess in order to be a leader? নেতা হতে গেলে তোমার কী কী গুণ থাকা দরকার বলে তুমি মনে কর?
Answer: To be a leader one
must be brave, truthful ant selfless. নেতা হতে গেলে একজন ব্যরিয়ে অবশ্যই সাহসী, সত্যবাদী এবং নিঃস্বার্থ হতে হবে।
2. If you had been born
before independence, what do you think you could have done for you country? যদি তুমি স্বাধীনতার আগে জন্মাতে তাহলে তোমার দেশেও
জন্য তুমি কী করতে বলে মনে কর?
Answer: Then I would have
joined the Azad Hind Fauj. তাহলে
আমি হয়তো আজাদ হিন্দ ফৌজে যোগ দিতাম।
The Great Escape Meaning Part 1
Netaji Subhas Chandra Bose
(born 23 January 1897), was one of the most famous Indian nationalist leaders
who fought for India's Independence from British rule.
নেতাজী সুভাষচন্দ্র বসু (জন্ম ১৮৯৭ খ্রিস্টাব্দের ২৩ জানুয়ারি) ছিলেন ভারতের
সবচেয়ে খ্যাতিমান জাতীয়তাবাদী নেতাদের অন্যতম, যিনি ব্রিটিশ শাসন থেকে ভারতের স্বাধীনতা লাভের জন্য যুদ্ধ
করেছিলেন।
To this purpose he founded
the Indian National Army (INA) which included a women's regiment too.
এই উদ্দেশ্যে তিনি ভারতের জাতীয় সেনাবাহিনী (INA) গঠন করেছিলেন যেখানে মহিলা রেজিমেন্টও ছিল।
In 1941 the British
Government put Subhas under house arrest, that is, confined him in his own
house.
১৯৪১ খ্রিস্টাব্দে ব্রিটিশ সরকার সুভাষকে গৃহবন্দি করে, অর্থাৎ তাঁকে তাঁর নিজের বাড়িতেই আবদ্ধ করে রাখে।
The following narrative
describes the exciting and courageous escape of Subhas Bose from the clutches
of the British to continue his struggle for India's freedom.
নীচের বিবরণটি ভারতের স্বাধীনতার জন্য তাঁর সংগ্রাম জারি রাখতে ইংরেজদের কবল থেকে সুভাষের চিত্তাকর্ষক ও সাহসিকতাপূর্ণ
পলায়নের কথা জানায়।
Looking pale and thin, with
a bushy half-grown beard, Subhas was reclining on L his pillows when Sisir, his
nephew, entered Subhas's bedroom that December afternoon.
সেই ডিসেম্বরের বিকালবেলায় তাঁর ভাইপো শিশির যখন সুভাষের শোওয়ার ঘরে ঢুকলেন
তখন একগাল না কামানো খোঁচা খোঁচা দাড়ি নিয়ে সুভাষ বালিশে হেলান দিয়ে বসেছিলেন, তাঁকে ভারি রোগা আর বিমর্ষ লাগছিল।
Subhas made him sit to his right on the bed.
Looking intensely at Sisir, he said, "Can you do some work for me?"
সুভাষ বিছানায় তাঁর ডানদিকে তাঁকে বসালেন। শিশিরের দিকে গভীরভাবে তাকিয়ে থেকে
তিনি বললেন, "তুমি
আমার জন্য কিছু কাজ করতে পারবে?"
Sisir nodded.
শিশির মাথা নেড়ে সম্মতি জানালেন।
The task, as it turned out,
was to help plan and carry out Subhas's escape from India.
কাজটা সম্বন্ধে যা জানা গেল তা হল ভারত থেকে সুভাষের পালানোর পরিকল্পনা ও তাঁর
রূপায়ণে সাহায্য করা।
Sisir would have to drive his uncle, in the
dead of the night, to a railway station far away from Calcutta.
গভীর রাতে সুভাষের গাড়ি চালিয়ে সুভাষকে কলকাতা থেকে অনেক দূরের রেলস্টেশনে
পৌঁছে দেবেন শিশির।
From his uncle's residence at Elgin Road,
Sisir walked back that night to his own house at 1, Woodburn Park in a state of
wonder and subdued excitement
সেই রাতে শিশির বিস্ময় আর চাপা উত্তেজনায় ভরপুর হয়ে তাঁর কাকার এলগিন রোডের
বাড়ি থেকে ১ নং উডবার্ন পার্কে নিজেদের বাড়ি ফিরলেন পায়ে হেঁটে।
The police were keeping
watch on Subhas's house. Though it was normal for a nephew to visit an ailing
uncle, Subhas had an additional excuse for meeting his nephew.
সুভাষের বাড়ির উপর পুলিশ কড়া নজর রাখছিল। অসুস্থ কাকাকে ভাইপোর দেখতে আসা যদিও একটা
স্বাভাবিক ঘটনা, তবু
ভাইপোর সঙ্গে সাক্ষাতের অন্য আর-একটা অছিলা ছিল সুভাষের।
Sisir was good at operating the radio. He
helped Subhas listen to foreign broadcasts.
রেডিও চালানোর বিষয়ে শিশির বেশ দক্ষ ছিলেন। তিনি সুভাষকে বিদেশি বেতারবার্তা শোনায় সাহায্য করতেন।
Subhas and Sisir discussed
various means of escape. Finally, they decided to drive out, in the most
natural fashion, through the main gate.
সুভাষ আর শিশির পালানোর ব্যাপারে বিভিন্ন পন্থা নিয়ে আলোচনা করেন। শেষপর্যন্ত তাঁরা মনস্থির করেন যে
প্রধান ফটক দিয়ে গাড়ি চালিয়ে একদম স্বাভাবিকভাবেই বেরিয়ে যাবেন।
Sisir owned a German car called the Wanderer,
which he and Subhas chose for their journey.
ওয়ান্ডারার নামে একটা জার্মান গাড়ি ছিল শিশিরের। এই অভিযানের জন্য সেটাকেই
শিশির আর সুভাষ নির্বাচন করেন।
... Let's Do
Activity 1
Rearrange the following
sentences in the correct order and put the numbers in the given boxes: নীচের বাক্যগুলিকে সঠিক ক্রম অনুযায়ী সাজাও এবং
তাদের ক্রমিক সংখ্যাগুলিকে প্রদত্ত খোপে লেখো:
1. Subhas and Sisir chose
the Wanderer for their journey.
Answer: 6
2. Sisir entered Subhas's
bedroom that December afternoon.
Answer: 1
3. The police were keeping a
watch on Subhas's house.
Answer: 4
4. Sisir was to help plan
and carry out Subhar's escape from India.
Answer: 2
5. Subhas's nephew helped
him listen to foreign broadcasts.
Answer: 5
6. Sisir walked back to his
own house in a stat of wonder and excitement.
Answer: 3
Activity 2
Complete the following
sentences with information from the text: পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো:
11. On a December afternoon, Sisir………………………….
Answer: On a December afternoon,
Sisir entered Subhas's bedroom. এক ডিসেম্বরের বিকেলে শিশির সুভাষের শোওয়ার ঘরে প্রবেশ করলেন।
2. The task that Subhas gave
Sisir was………………………….
Answer: The task that Subhas
gave Sisir was to help plan and carry out Subhas's escape from India. সুভাষ শিশিরকে যে কাজটা দিয়েছিলেন তা ছিল ভারত থেকে সুভাষের
পালানোর পরিকল্পনা ও তার রূপায়ণে সাহায্য করা।
3. 1,
Woodburn Park was………………………………..
Answer: 1. Woodburn Park was
Sisir's own house. ১.
উডবার্ন পার্ক
ছিল শিশিরের নিজের বাড়ি।
4. The escape plan of Subhas
and Sisir was……………………..
Answer: The escape plan of
Subhas and Sisir was to drive out quite naturally in Sisir's German car Wanderer. সুভাষ ও শিশিরের
পরিকল্পনা ছিল শিশিরের জার্মান ওয়ান্ডারারে করে একদম স্বাভাবিকভাবে গাড়ি চালিয়ে
যাওয়া।
Activity 3
Answer the following
question: নীচের প্রশ্নটির উত্তর দাও:
1. Why did Subhas and Sisir,
as their plan ef escape, decide to drive out in 'the most natural fashion
through the main gate? পালানোর পরিকল্পনা
অনুযায়ী কেন সুভাষ ও শিশির 'বড়ো দরজা দিয়ে ভীষণ স্বাভাবিকভাবে' গাড়ি চালিয়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন?
Answer: Subhas and Sisir
decided to do it so that the police would not get a whiff of suspicion. সুভাষ ও শিশির এটা করার সিদ্ধান্ত নিয়েছিলেন যাতে পুলিশের
বিন্দুমাত্র সন্দেহ না হয়।
... Let's Continue:
The Great Escape Meaning Part 2
Subhas had cabled Akbar Shah
to meet him at Calcutta. সুভাষ
টেলিগ্রাফের মাধ্যমে আকবর শাহকে কলকাতায় এসে তাঁর সঙ্গে দেখা করার কথা
জানিয়েছিলেন।
Akbar Shah was a co- worker
in the freedom struggle against British Raj.
আকবর শাহ ছিলেন ব্রিটিশরাজের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামে তাঁর সহকর্মী।
He operated in the north-western frontier
provinces. He was to help Subhas escape.
উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশে তিনি তাঁর কাজকর্ম চালাতেন। সুভাষের পলায়নে
তাঁকে সাহায্য করতে হয়েছিল।
Akbar Shah came to Calcutta.
আকবর শাহ কলকাতায় এলেন।
He was introduced to Sisir.
শিশিরের সঙ্গে তাঁর পরিচয় করিয়ে দেওয়া হয়।
Together they went to a shop
in Central Calcutta where they purchased baggy shalwars(trousers) and a black
fez for Subhas's disguise.
তাঁরা দুজনে মধ্য কলকাতার একটা দোকানে যান, যেখান থেকে তাঁরা সুভাষের ছদ্মবেশ ধারণের জন্য ঢোলা সালোয়ার
আর একটা কালো ফেজটুপি কেনেন।
Later, Sisir also purchased
a suitcase, a bedroll, shirts and pillows.
পরে শিশির একটা সুটকেস, একটা
বেডরোল (বিছানা পুটিয়ে বয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা), কয়েকটা জামা আর বালিশও কিনলেন।
Subhas was to carry these
with him in the journey.
সুভাষ তাঁর অভিযানে এগুলো সঙ্গে নিয়ে যাবেন।
Sisir then went to a
printer's shop.
এরপর শিশির একটা ছাপাখানায় যান।
He ordered a set of calling
cards which read: "Muhammad Ziauddin, Travelling Inspector, the Empire of
India Life Insurance Co. Ltd.'.
সেখানে তিনি একসেট দর্শনী কার্ড ছাপানোর ব্যবস্থা করলেন যাতে লেখা থাকবে 'মহম্মদ জিয়াউদ্দিন, ভ্রমণ পরিদর্শক, ভারতীয় সাম্রাজ্যের জীবনবিমা কোম্পানি লিমিটেড।'
This was the false identity with which Subhas
was to travel.
এই ভুয়ো পরিচয়পত্র
সঙ্গে নিয়েই সুভাষ ভ্রমণ করবেন।
On 16th January, 1941, Sisir
finished his dinner early and drove to Elgin road around 8.30 pm.
১৯৪১ খ্রিস্টাব্দের ১৬ জানুয়ারি শিশির সকালসকাল রাতের খাবার খেয়ে গাড়ি চালিয়ে
রাত সাড়ে আটটা নাগাদ এলগিন রোডে পৌঁছোলেন।
He parked the Wanderer at the back of the
house.
তিনি বাড়ির পিছনদিকে ওয়ান্ডারারটাকে রাখলেন।
Sisir and Subhas had
maintained total secrecy about the plan of escape.
পলায়নের পরিকল্পনা সম্পূর্ণ গোপন রেখেছিলেন শিশির আর সুভাষ।
None of the family members
knew anything except Subhas's niece lla and a male cousin, Dwijen.
সুভাষের ভাইঝি ইলা আর ভাইপো দ্বিজেন ছাড়া পরিবারের আর কেউ কিছুই জানত না।
Subhas and Sisir waited until the rest of the
Bose family had fallen asleep.
সুভাষ আর শিশির বাড়ির আর সকলের ঘুমিয়ে পড়া পর্যন্ত অপেক্ষা করে রইলেন।
Subhas had changed into his
disguise as Muhammad Ziauddin.
সুভাষ মহম্মদ জিয়াউদ্দিনের ছদ্মবেশ ধারণ করেছিলেন।
He was dressed in a long,
brown coat, baggy shalwars and a black fez.
তিনি লম্বা বাদামি রঙের কোট, ঢোলা পায়জামা আর কালো ফেজটুপিতে সজ্জিত হয়েছিলেন।
He wore gold wire-rimmed spectacles.
তিনি সোনার তারের রিম লাগানো চশমা পরেছিলেন।
It was 1.35 am, The night
was moonlit.
রাত ১ টা বেজে ৩৫ মিনিট। জোৎস্না রাত।
Dwijen signalled from an
upstairs window that no policeman was nearby.
উপরতলর একটা জানালা থেকে দ্বিজেন সংকেত দিল যে ধারেকাছে কোনে পুলিশ নেই।
By day, the policemen sat on
a charpoi at the corner of Elgin Road and Woodburn Road.
দিনের বেলায়, পুলিশরা এলগিন রোড আর উত্তবা রোডের (সংযোগ স্থালের) কোশটায় একটা চারপাইতে
(ঘাটিয়ায়) বসে থাকত।
They paced up and down the
street before Subhas's house.
তারা সুভাষের বাড়ির সামনের রাস্তায় টহল দিত।
On the cool winter night of January 16th,
they had preferred the comfort of the warm blankets on the charpoi.
১৬ ই জানুয়ারির ঠান্ডা-পড়া শীতকালের রাতে চারপাই-এর ওপর গরম কম্বল তাদের কাছে
বেশি কাম্য ছিল।
... Let's Do
Activity 4
Write 'T' for true and 'F'
for false statements in the given boxes. Give supporting statements for each of
your answers: প্রদত্ত খোপে ঠিক বাক্যের
জন্য 'T'
এবং বেঠিক বাক্যের জন্য 'F' লেখো। তোমার প্রত্যেকটি উত্তরের সপক্ষে বাকা দাও:
1. Akbar Shah operated in
the north-easterm frontier provinces.
Answer: F
Supporting statement: He
operated in the north-westem frontier provinces.
2. The items of clothing for
Subhas's disguise were purchased from a shop in South Kolkata.
Answer: F
Supporting statement:
Together they went to a shop in Central Calcutta where they purchased baggy
shalwars and a black fez for Subhas's disguise.
3. Everyone in Subhas's
family was aware of his plan of escape.
Answer: F
Supporting statement: None
of the family members knew anything except Subhas's niece Ila and a male
cousin, Dwijen.
4. The policemen preferred
warm blankets on the cool, winter night of 16th January.
Answer: T
Supporting statement: On the
cool winter night of January 16th they had preferred the comfort of the warm
blankets on the charpol.
Activity 5
Answer the following
questions: নীচের প্রশ্নগুলোর উত্তর
দাও:
1. What items were purchased
for Subhas to be carried with him on his journey? যাত্রাপথে সুভাষের নিয়ে যাওয়ার জন্য কী কী জিনিস কেনা
হয়েছিল?
Answer: Baggy shalwars, a
black fez, a suitcase, a bedroll, shirts and pillows were purchased for Subhas.
ঢোলা পাজামা, একটা কালো ফেজটুপি, একটা সুটকেস, একটা বিছানা, কতকগুলো জামা আর বালিশ সুভাষের জন্য কেনা হয়েছিল।
2. What was the real
identity of Muhammad Ziauddin? মহম্মদ
জিয়াউদ্দিনের আসল পরিচয় কী ছিল?
Answer: Muhammad Ziauddin
was Subhas Chandra in disguise. মহম্মদ
জিয়াউদ্দিন ছিলেন ছদ্মবেশী সুভাষচন্দ্র।
2. Why do you think Subhas had
to put on a false identity? কেন
সুভাষকে মিথ্যা পরিচয় নিতে হয়েছিল বলে তোমার মনে হয়?
Answer: To befool the police
of the British government Subhas had to put on a false identity. ব্রিটিশ সরকারের পুলিশকে বোকা বানাতে সুভাষকে মিথ্যা পরিচয়
গ্রহণ করতে হয়েছিল।
... Let's Continue:
The Great Escape Meaning Part 3
Subhas and Sisir hugged the
inner wall of the long house-corridor and tiptoed down the back stairs to the
car.
লম্বা দালানের ভেতরকার দেওয়ালের গা ঘেঁষে পা টিপে টিপে (চুপিসাড়ে) সুভাষ আর
শিশির পিছনের সিঁড়ি বেয়ে নেমে গাড়ির কাছে পৌঁছেচ্ছলেন।
Subhas sat in the back,
Sisir drove the car.
পিছনের সিটে সুভাষ বসলেন, শিশির গাড়ির চালকের আসনে (গাড়ি চালিয়ে নিয়ে যাবেন)।
He started the engine and
drove out from 38/2 Elgin Road as he had done on so many past occasions.
তিনি গাড়ির ইঞ্জিনে স্টার্ট দিলেন এবং ৩৮/২ এলগিন রোড থেকে গাড়ি চালিয়ে নিয়ে
বেরিয়ে গেলেন, যেভাবে
তিনি অতীতে বহুবার বেরিয়েছেন।
At Subhas's Elgin Road
residence, the light glowed in his bedroom to give the impression that he was
still there.
সুভাষের এলগিন রোডের বাড়িতে তাঁর শোওয়ার ঘরে আলো জ্বলছিল এটা বোঝাতে যে তিনি
তখনও সেখানে রয়েছেন।
As Calcutta slept, uncle and
nephew crossed Howrah Bridge and went beyond the city's precincts.
কলকাতাবাসীর ঘুমের মধ্যেই কাকা-ভাইপো হাওড়া ব্রিজ পার হয়ে শহরের সীমানা পেরিয়ে
গেলেন।
Subhas poured Sisir coffee
from a thermos.
ফ্লাক্স থেকে কফি ঢেলে সুভাষ শিশিরকে দিলেন।
They shared a few anxious
moments together when the car engine faltered once.
গাড়ির ইঞ্জিনটা যখন একবার বিগড়ে গেল তখন তাঁরা দুজনে খুব উদ্বিগ্ন হয়ে
পড়েছিলেন।
It started again and Sisir
dashed at high speed through the dark night.
এটা আবার চালু হতেই শিশির রাতের গভীর অন্ধকার ভেদ করে খুব জোরে গাড়ি ছোটালেন।
At around 8.30 am, they
arrived at Bararee, near Dhanbad.
সকাল সাড়ে আটটা নাগাদ তাঁরা ধানবাদের কাছাকাছি বারারিতে পৌঁছোলেন।
They put up at the house of
Sisir's brother, Ashok.
তাঁরা শিশিরের ভাই অশোকের বাড়িতে গিয়ে উঠলেন।
Subhas kept his disguise on
as Muhammad Ziauddin, and said he had come on insurance business, and was given
a room to rest during the day.
সুভাষ তাঁর মহম্মদ জিয়াউদ্দিনের ছদ্মবেশ ধারণ করেই ছিলেন এবং বলেন যে তিনি
বিমা ব্যাবসার কাজে এসেছেন আর দিনের বেলায় তাঁর বিশ্রামের জন্য তাঁকে একটা ঘর
দেওয়া হয়।
They met and talked in the evening and had an
early dinner.
সন্ধেবেলায় তাঁরা দেখা করে কথাবার্তা বলেন আর সকালসকাল রাতের খাবার খেয়ে নেন।
Muhammad Ziauddin left alone
for Gomoh station which was some distance away.
মহম্মদ জিয়াউদ্দিন কিছুটা দূরে অবস্থিত গোমো স্টেশনের উদ্দেশে একাই রওনা
দিলেন।
He wanted to catch the Delhi-Kalka Mail from
there.
তাঁর উদেশ্য তিনি
সেখান থেকে দিল্লি-কালকা মেল ধরবেন।
A little further from the
house, Sisir picked him up in his Wanderer and drove towards the railway
station.
বাড়ি থেকে একটু দূরে গিয়ে শিশির তাঁকে ধর ওয়ান্ডারার গাড়িতে তুলে নিয়ে
রেলস্টেশনের দিকে এগিয়ে গেলেন।
They reached Gomoh station in the moonlit
night. A sleepy porter collected their luggage.
জ্যোৎস্না রাতে তাঁরা গোমো স্টেশনে পৌঁছোলে
একটা কুলি ঘুমঘুম চোখে তাঁদের মালপত্র নিয়ে চলল।
"I am off-you go
back", Subhas said as parting words.
"আমি চললাম তুমি ফিরে যাও, বিদায় নোং আগে সুভাষ বললেন।
Sisir watched him mount the
railway overbridge and walk across it with his usual majestic gait.
শিশির দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন দিও রেলের ওভারব্রিজে উঠে তাঁর স্বাভাবিক রাজকীয়
(দীপ্ত) উঙ্গিমায় হেঁটে পার হয়ে গেলেন।
He disappeared into the
darkness towards the platform on the opposite side.
উলটোদিকের প্ল্যাটফর্মে। দিকে (যেতে যেতে) তিনি অন্ধকারে অদৃশ্য হয়ে গেলেন।
The Delhi-Kalka Mail
released steam.
দিল্লি-কালকা মেল বাষ্প (ধোঁয়া) ছাড়ল।
Sisir heard the rhythmic clutter of the
wheels and saw the train lights moving away.
শিশির চাক্য ঘর্ষণের ছন্দময় ধ্বনি শুনতে পেলেন আর ট্রেনে আলোগুলোকে দূরে সরে
সরে যেতে দেখলেন।
Let's Do
Activity 6
Fill in the following chart with
information fron the text: পাঠ্যাংশ
থেকে তথ্য নিয়ে নীচের ছকটি পূরণ করে।
What
1. Subhas and Sisu tiptoed
down the back stairs.
Why
1. To get to the car to
escape. পালানোর জন্য গাড়িতে
উঠতে।
What
2. The light glowed in Subhas's
bedroom
Why
2. To give the impression
that he was still there. এটা
বোঝাতে যে তিনি তখনও সেখান রয়েছেন।
What
3. They shared a few anxious
moments together. তাঁরা দুজনেই
উদবিগ্ন হয়ে কয়েকটি মুহূর্ত কাটালেন।
Why
3. The car engine faltered
What
4. Subhas left alone for
Gomoh station. সুভাষ একাই গোমো স্টেশনে
যাবেন বলে বেরোলেন।
Why
4. Subhas wanted catch the
Delhi Kalka Mail.
Activity 7
Answer the following
questions: নীচের প্রশ্নগুলির উত্তর
দাও:
1. In which direction did
Sisir drive after leaving Elgin Road? এলগিন রোড ছাড়িয়ে শিশির কোন দিকে গাড়ি চালিয়ে গেলেন।
Answer: Sisir drove the car
towards Howrah Bridge to go beyond the city's boundaries. শিশির হাওড়া সেতুর দিকে গাড়ি চালিয়েছিলেন শহরের চৌহদ্দি পার
হওয়ার জন্য।
2. Who was Ashok? How did he
help in Subhas's escape? অশোক কে
ছিলেন?
কীভাবে তিনি সুভাষের পালিয়ে যাওয়াতে সাহায্য করেছিলেন?
Answer: He gave shelter to
Subhas in disguise in his house at Bararee. তিনি ছদ্মবেশী সুভাষকে তাঁর বারারির বাড়িতে আশ্রয় দিয়েছিলেন।
3. Describe Sisir's last
sight of Subhas. শিশিরের সুভাষকে শেষবারের
জন্য দেখার দৃশ্যের বর্ণনা দাও।
Answer: Sisir watched Subhas to
go up the railway overbridge and walk across it with his usual majestic gait.
He then disappeared into the darkness. শিশির সুভাষকে রেলওয়ে ওভারব্রিজে উঠতে এবং তাঁর স্বভাবসিদ্ধ রাজকীয় ভঙ্গিতে
ওটার ওপর দিয়ে হেঁটে যেতে দেখেছিলেন। তারপর তিনি অন্ধকারে উধাও হয়ে গিয়েছিলেন।
4. Why did Sisir pick Subhas
up in his car a little further from Ashok's house? কেন শিশির সুভাষকে অশোকের বাড়ি থেকে খানিকটা
দূরে গিয়ে তাঁর গাড়িতে তুলেছিলেন?
Answer: None should know who
left Ashok's house that night to catch the Delhi-Kalka Mail from Gomoh station.
To ensure this, Sisir picked Subhas up in his car a little further from Ashok's
house. অশোকের বাড়ি থেকে বেরিয়ে
গোমো স্টেশন থেকে দিল্লি-কালকা মেল কে ধরেছিল সে কথা কেউ যেন জানতে না পারে। এটা
নিশ্চিত করার জন্য শিশির সুভাষকে অশোকের বাড়ি থেকে খানিকটা দূরে গাড়িতে তুলেছিলেন।
... Let's Do
Activity 8[a]
In the following sentences,
underline the words that act like verbs and take objects: নীচের বাক্যগুলিতে সেই শব্দগুলির নীচে দাগ দাও যেগুলো
ক্রিয়ার মতো কাজ
করে এবং যেগুলোর কর্ম আছে:
1. He likes to play
badminton.
Answer: He likes to play
badminton.
2. His habit is to read the
newspaper daily.
Answer: His habit is to
read the newspaper daily.
3. Her greatest pleasure is
to dance.
Answer: Her greatest
pleasure is to dance.
Activity 8[b]
Underline the infinitives in
the following sentences: নীচের
বাক্যগুলিতে infinitive-গুলির
তলায় দাগ দাও:
1. Raja is not afraid to
speak the truth.
Answer: Raja is not afraid to
speak the truth.
2. The teacher was extremely
sorry to hear it.
Answer: The teacher was
extremely sorry to hear it.
3. The guava is fit to eat.
Answer: The guava is fit to
eat.
4. To find fault is easy.
Answer: To find fault
is easy.
Activity 9
Add suitable prefix or
suffix to the given words in brackets and fill in the blanks to complete the
sentences meaningfully: বন্ধনীর
মধ্যে দেওয়া শব্দের পাশে উপযুক্ত উপসর্গ বা অনুসর্গ বসাও এবং শূন্যস্থান পূরণ করে
বাক্যগুলি অর্থবহভাবে সম্পূর্ণ করো:
1. The children were full
of……………….. (excite) as they went for a picnic.
Answer: The children were
full of excitement (excite) as they went for a picnic.
2. We should not………………..
(courage) anyone.
Answer: We should not discourage
(courage) anyone.
3. It was a place to sit………………..
(comfort) journey, as I got a place to sit.
Answer: It was a place to
sit comfortable (comfort) journey, as I got a place to sit.
4. India became an………………..
(dependent) nation in 1947.
Answer: India became an independent
(dependent) nation in 1947.
... Let's Do
Activity 10 (a)
Suppose you have read an
interesting adventure story recently. Write a letter in about eighty words to
your aunt describing the story and telling her why you liked it. ধরো, তুমি
সম্প্রতি একটি রোমাঞ্চকর অভিযানের কাহিনি পড়েছ। এটা তোমার ভালো লেগেছে সেকথা
জানিয়ে এবং গল্পটার বর্ণনা দিয়ে তোমার আন্টিকে কমবেশি আশিটি শব্দে একটা চিঠি লেখো।
Answer:
Ranaghat,
Nadia.
25 January, 2024
Dear Aunt,
I have just finished an
interesting adventure It is Chander Pahaar by Bibhutibhu Bandyopadhyay. The
hero of the story is a Bengal name is Shankar He went to Africa. There he Diego
Alvarez Alvarez was a Portuguese explorer told Shankar the story of a diamond
mine in mountains of Richtersveld. The two then stan finding the way to that mine.
They met with man hardships. They came across a raging volcano a Alvarez was
killed by Bunyip, a monster. Shani continued the expedition torvinus monsteran
of moon. He lost his way. Ultimately he was rescued survey team in the deserts
of Kalahari. Shankar back to Salisbury with a few Kalah diamonds.
The story is too interesting
to believe. Once you start reading it, you just can't put the book down. Have
you read this book?
With love and respect to
you.
Lovingly yours Ratan
Mrs Binata Kundu
C/o Mr Rajat Kundu
Krishnanagar,
Nadia,
West Bengal
Activity 10 (b)
Write a summary of the
following passage: নীচের অনুচ্ছেদটির
সারসংক্ষেপ লেখো:
Mahatma Gandhi was very
honest from his childhood.
শৈশব থেকেই মহাত্মা গান্ধি খুব সৎ ছিলেন।
He never resorted to any
unfair action. তিনি কখনও কোনো অন্যায় কাজের আশ্রয় নেননি।
One day, while Gandhi was in
school, an Inspector of schools came on a visit. গান্ধি যখন স্কুলে, তখন একদিন একজন বিদ্যালয় পরিদর্শক পরিদর্শন করতে এসেছিলেন।
The Inspector entered the
classroom where Gandhi was sitting with other students. পরিদর্শক শ্রেণিকক্ষে ঢুকলেন যেখানে গান্ধি অন্য ছাত্রদের
সঙ্গে বসেছিলেন।
The Inspector gave a couple
of English spellings to the students to write. পরিদর্শক ছাত্রদের দুটো ইংরেজি বানান লিখতে দিলেন।
Gandhi had written one
incorrect spelling. গান্ধি একটা বানান
ভুল লিখেছিলেন।
The class teacher noticed
this and indicated with his eyes to Gandhi to copy the correct spelling from
another student's exercise book. শ্রেণিশিক্ষক, এটা লক্ষ করেছিলেন এবং গান্ধিকে চোখের ইশারায় আর একজন
ছাত্রের খাতা থেকে সঠিক বানানটা টুকে নিতে বললেন।
But he did not do this. কিন্তু তিনি এটা করলেন না।
After the Inspector left,
the class teacher scolded him for not following his instruction. পরিদর্শক চলে যাওয়ার পর শ্রেণিশিক্ষক তাঁকে তাঁর নির্দেশ
অনুসরণ না করার জন্য বকলেন।
Gandhi replied bravely that
copying was dishonest and that is why he had not done it. গান্ধি সাহসের সঙ্গে উত্তর দিয়েছিলেন যে নকল করাটা অসৎ কাজ আর সেজন্য তিনি এটা করেননি।
Answer:
Mahatma Garidhi never did
any dishonest work In his school days also, he was very honest. Once an
inspector of schools visited their school. He gave two English spellings to the
students to write Gandhi wrote a wrong spelling. But he did not copy the
correct one from his fellow student He refused to take such unfair means even
though his class teacher insisted him to do that.
sanskritshiksha.in ওয়েবসাইটের নোটস্ গুলির বৈশিষ্ট্যঃ
| ক্রমিক সংখ্যা | নোটস্ গুলির বৈশিষ্ট্য |
|---|---|
| ১। | সহজ সরল ভাষায় লেখা। |
| ২। | নোটসের মধ্যে অযথা পাণ্ডিত্য প্রকাশ করা হয়নি। |
| ৩। | ভাষা ও শব্দের পরিমিত প্রয়োগ করা হয়েছে। |
| ৪। | যেখানে প্রয়োজন কেবলমাত্র সেখানেই যথাযথ উদ্ধৃতি দেওয়া হয়েছে। |
| ৫। | উত্তর গুলির আকার অযথা বড় বা ছোট করা হয়নি। |
| ৬। | উত্তর গুলি পরীক্ষকদের রুচিসম্মত ভাবে ছোট ছোট পয়েন্ট করে লেখা হয়েছে। |
| ৭। | পরীক্ষায় যথাযথ ভাবে উত্তর গুলি লিখলে ৯০% থেকে ১০০% নম্বর অবশ্যই পাবে। |
আমাদের এই পোস্টটি
পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । এই ভাবেই
sanskritshiksha.in ওয়েবসাইটের
পাশে থাকুন।
আপনার ছাত্রছাত্রী, বন্ধু-বান্ধবী সকলকে sanskritshiksha.in ওয়েবসাইট সম্পর্কে এবং এর তথ্যপূর্ণ নোটস সম্পর্কে জানান।
যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে sanskritshiksha.in ওয়েবসাইট টি ফলো করুন এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তুলুন। sanskritshiksha.in ওয়েবসাইট সম্পর্কে আপনার মতামত জানান। আপনার
গুরুত্বপূর্ণ মতামত সাদরে বিবেচনা করা হবে।
ধন্যবাদ।
আরো পড়ুন ........
1. উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪
2. উচ্চমাধ্যমিক সংস্কৃত সিলেবাস ও নম্বর বিভাজন
4. ‘আর্যাবর্তবর্ণনম্’ এর মূল পাঠ ও বাংলায় অনুবাদ
5. দৃশ্যকাব্য নাট্যসাহিত্য এর সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর

No comments:
Post a Comment