Sunday, October 29, 2023

‘আর্যাবর্তবর্ণনম্’ এর মূল পাঠ ও বাংলায় অনুবাদ

(getButton) #text=(উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন) #icon=(demo) #color=(#4cd137)

(getButton) #text=(কর্মযোগ এর প্রশ্ন উত্তর) #icon=(demo) #color=(#0652DD)

(getButton) #text=(সংস্কৃত শব্দযুগলের অর্থ পার্থক্য ) #icon=(demo) #color=(#4cd137)


Class 12 Sanskrit First Chapter Arjabortobornonom Bengali Translate.




এখানে Class-12 এর সংস্কৃত বিষয়ের যা আলোচিত হয়েছে -


ক্রমিক সংখ্যা পাঠ্যের বিষয়
Class-12, "আর্যাবর্তবর্ণনম্" এর মূল পাঠ ও বাংলায় অনুবাদ।

 

(getButton) #text=(ENGLISH | SECOND LANGUAGE । Competitive Exam | Primary TET | CTET) #icon=(demo) #color=(#e84118)


পাঠ্যের নাম
আর্যাবর্তবর্ণনম্
উৎস
মহাভারতের বনপর্ব
উপাখ্যান
নল - দময়ন্তী
মূল গ্রন্থ
নলচম্পূ
উচ্ছ্বাস
প্রথম
রচয়িতা
কবি ত্রিবিক্রমভট্ট


উচ্চমাধ্যমিক পরীক্ষায় সংস্কৃত বিষয়ে মহাভারত এর বনপর্ব এর নল-দময়ন্তী উপাখ্যান অবলম্বনে কবি ত্রিবিক্রমভট্ট রচিত "নলচম্পূ" কাব্য এর প্রথম উচ্ছ্বাস থেকে নেওয়া "আর্যাবর্তবর্ণনম্এর মূল পাঠ ও অনুবাদ পড়ে এর থেকে আসা প্রশ্ন উত্তর গুলি পরীক্ষায় ১০০% সঠিক ভাবে লিখতে পারবে।

‘আর্যাবর্তবর্ণনম্’ এর মূল পাঠ ও বাংলায় অনুবাদ

Class 12 Sanskrit First Chapter Arjabortobornonom Bengali Translate. 
সংস্কৃত দ্বাদশ শ্রেণির প্রথম অধ্যায়ের ‘আর্যাবর্তবর্ণনম্’ এর মূল পাঠ ও বাংলায় অনুবাদ। 


সংস্কৃত শিক্ষক কর্তৃক কুড়ি বছরের শিক্ষকতা করার অভিজ্ঞতা প্রসূত এই পাঠ্য গুলি সংস্কৃত বিষয়ের ছাত্র-ছাত্রীদের সুন্দর ভাবে পড়ার ও বোঝার যোগ্য করে রচিত। Class 12 এর বহু ছাত্র-ছাত্রী এই পাঠ্য পড়ে পরীক্ষায় ৯০% থেকে ১০০% নম্বর পেয়েছে।

 

এই পাঠ্যের বৈশিষ্ট্য গুলি হলঃ

ক্রমিক সংখ্যা মূল ও আনুবাদের বৈশিষ্ট্য
১। সহজ সরল ভাষায় লেখা।
২। অনুবাদের মধ্যে অযথা পাণ্ডিত্য প্রকাশ করা হয়নি।
৩। ভাষা ও শব্দের পরিমিত প্রয়োগ করা হয়েছে।
৪। যেখানে প্রয়োজন কেবলমাত্র সেখানেই যথাযথ ব্যাখ্যা দেওয়া হয়েছে।
৫। অনুবাদ গুলির আকার অযথা বড় বা ছোট করা হয়নি।
৬। উত্তরগুলি ছাত্রছাত্রীদের রুচিসম্মত ভাবে ছোট ছোট অংশে লেখা হয়েছে।
৭। যথাযথ ভাবে মূল পাঠ ও অনুবাদ পড়লে এর থেকে আসা প্রশ্ন গুলির উত্তর পরীক্ষায় ১০০% সঠিক ভাবে লিখতে পারবে।

 

আর্যাবর্তবর্ণনম্‌  এর মূল পাঠ ও অনুবাদ:

 

অস্তি সমস্ত- বিশ্বম্ভরা- ভোগ- ভাস্বল্ললাম- লীলায়মানঃ,

 

সমস্ত পৃথিবীর উপভোগের ন্যায় সমুজ্জ্বল সুন্দর লীলা চঞল,

 


সমানঃ সেব্যতয়া নালোকস্য, গ্রাম্য- কবি- কথাবন্ধ ইব নীরসস্য মনোহরঃ,

 

স্বর্গলোকের ন্যায় সেবাযুক্ত, গ্রাম্য কবিদের কথাবন্ধের ন্যায় নীরসের কাছেও মনোহারী,

 


ভীম ইব ভারতালঙ্কার- ভূতঃ, অগ্রণীঃ সর্ববিষয়ানাম্‌,

 

ভীমের ন্যায় ভারতের অর্থাৎ মহাভারতের অলংকার সদৃশ, সর্ব বিষয়ে অগ্রণী,

 


অনধীত- ব্যাকরণ ইব অদৃষ্ট- প্রকৃতি- নিপাতোপসর্গ- লোপ- সবর্ণবিকারঃ,

 

না-পড়া ব্যাকরণের ন্যায় প্রকৃতি প্রত্যয়, নিপাত, উপসর্গ, লোপ তথা বর্ণ বিকার আদি জানে না এমন অর্থাৎ প্রজাদের মধ্যে পতন, উপদ্রব, লোপ তথা বর্ণব্যবস্থাতে কোনো ত্রুটি ছিল না এমন, 

 


পশুপতি- জটাবন্ধ ইব বিকসিত -কনক- কমল- কুবলয়োচ্ছলিত- রজঃ পুঞ্জ- পিঞ্জরিত- হংসাবতংসয়া প্রচুর- চলচ্চকোর- চক্রবাক- কারণ্ডবমণ্ডলী- মণ্ডিত- তীরয়া,

 

পশুপতি শিবের জটাবন্ধনের ন্যায় প্রস্ফুটিত স্বর্ণপদ্ম ও নীল কমলের উজ্জ্বলিত রেণু ন্যায়, রাশি রাশি পীত বর্ণের হংসরূপ ভূষণের ন্যায় অজস্র চঞ্চল চকোর চক্রবাক এবং জলচর পাখিদের দ্বারা মন্ডিত তীরভূমি,

 


ভগীরথ- ভূপাল- কীর্তিপতাকয়া স্বর্গ- গমন- সোপান- বীথীয়মান- রিঙ্গত্তরঙ্গয়া গঙ্গায়া পুণ্যসলিলঃ প্লাবিতঃ চন্দ্রভাগালঙ্কৃতৈকদেশঃ চ শরণ্যঃ পুণ্য- কারিণাম,

 

ভগীরথ রাজার কীর্তির ন্যায় স্বর্গগমনের সোপান বীথিকা যুক্ত নিম্নগামী তরঙ্গায়িত গঙ্গার দ্বারা পবিত্র সলিলের ন্যায়, প্লাবিত চন্দ্রভাগা নদীর দ্বারা অলংকৃত এক দেশ, পুণ্যকারীদের শরণ,

 

(getButton) #text=(উচ্চমাধ্যমিক সংস্কৃত সিলেবাস ও নম্বর বিভাজন | Class 12 Sanskrit Syllabus and Marks Distribution) #icon=(demo) #color=(#e84118)


আরামো- রামণীয়ক- কদলী- বনস্য, ধাম- ধর্মস্য, আম্পদং সম্পদাম,

 

কদলী অর্থাৎ কলাবাগানের উদ্যানের ন্যায় সুন্দর, ধর্মের পুরী, সম্পদের ক্ষেত্র,

 


আশ্রয়ঃ শ্রেয়সাম, আকরঃ সাধু- ব্যবহার- রত্নানাম, আচার্য- ভবনম্‌ আর্য- মর্যাদোপদেশানাম্‌ আর্যাবর্তো নাম দেশঃ।

 

শ্রেয়ের আশ্রয়, ভাল লোকেদের ব্যবহারর যোগ্য রত্নের আকর এবং আচার্যগণের ভবন ও আর্য মর্যাদার শিক্ষা দেওয়া হয় এমন গুরুকুলের ন্যায় একদেশে, যার নাম হল আর্যাবর্ত।

 


যস্মিন্ অনবরত- ধর্ম- কর্মোপদেশ- শান্ত- সমস্তব্যাধি- ব্যতিকরাঃ পুরুষায়ুষ- জীবিন্যঃ সকল- সংসার- সুখভাজঃ প্রজাঃ।

 

যেখানে সর্বদা ধর্ম-কর্ম এর উপদেশ দ্বারা সর্ব প্রকার অর্থাৎ দৈহিক - দৈবিক - ভৌতিক সমস্যা গুলি দূর করে, পুরুষেরা অর্থাৎ মানুষদের শত বছর  আয়ু হয় অর্থাৎ দীর্ঘজীবী হয়, সকল প্রজাগণ সুখ ভোগ করে।

 


তথা হি স্ফোটপ্রবাদো বৈষাকরণেষু,

 

তাইতো, বৈয়াকরণদের মধ্যে স্ফোটবাদ বা শব্দ ব্রহ্মবাদ দেখা যায়, কিন্তু প্রজাদের মধ্যে ফোড়া বা ফুসকুড়ি আদি রোগ দেখা যায় না,

 


গ্রহসংক্রান্তি- র্জ্যোতিঃশাস্ত্রেষু,

 

জ্যোতিঃশাস্ত্রে সূর্যাদি গ্রহের সংক্রান্তি লক্ষ্য করা যায়, কিন্তু প্রজাদের মধ্যে গ্রহের করা কোন দৈব দুর্বিপাক রূপ ঘটনা দেখা যায় না,

 


ভূতধিকারবাদঃ সাংখ্যেষু,

 

সাংখ্য দর্শনে ভূতবিকারবাদ অর্থাৎ পৃথিবী, অপ, তেজ, বায়ু, আকাশ আদি পঞ্চভূতবাদের বিকৃতি ছিল কিন্তু প্রজাদের মধ্যে ভূত, প্রেত ইত্যাদির বিকার দোষ ছিল না, 

 


গুল্ম- বৃদ্ধির্বন- ভূমিষু,

 

গুল্ম, তৃণ লতা ইত্যাদির বৃদ্ধি বনভূমিতে ছিল কিন্তু প্রজাদের মধ্যে গুল্ম তথা প্লিহা রোগ ছিল না।

 


গণ্ডকোত্থানং পর্বত- বন- ভূমিষু দৃশ্যতে ন প্রজাসু।

 

গণ্ডক অর্থাৎ গণ্ডারের উত্থান পর্বত ও বনে দেখা যায়, কিন্তু প্রজাদের মধ্যে ফোড়া গণ্ডমূলে বের হত না।

 


যত্র চতুর- গোপ- শোভিতাঃ সংগ্রামা ইব গ্রামাঃ,

 

যেখানে চতুর গোপ দ্বারা শোভিত সংগ্রামের মতো গ্রামগুলি,

 


তুঙ্গ- সকল- ভবনাঃ সর্বত্র নগা ইব নগর- প্রদেশা, সদাচরণ- মণ্ডনানি নুপুরাণীব পুরাণি,

 

হাতির ন্যায় বিশাল উন্নত ভবন সকল, সর্বত্র পর্বত গুলির মতো নগর প্রদেশ সমূহ, সদা সৎ আচরণকে মণ্ডিত করে এমন নূপুর সদৃশ নগর গুলি,

 


সদানভোগাঃ প্রভঞ্জনা ইব জনাঃ, প্রিয়াল- পনসারাণি যৌবনানীব বনানি,

 

সদা আকাশে চলমান মহা ঝড়ের ন্যায় লোকজন, প্রিয়ার আলাপের সার রূপ যৌবনের মতো বনসমূহ,

 


বিট-পিহিতাশ্চটিকা ইব বাটিকাঃ, নিবৃতি- স্থানানি সুকলত্রাণীবেক্ষুক্ষেত্র- সত্রাণি,

 

বিট অর্থাৎ লম্পটদের দ্বারা পরিবৃত সেবিকার মতো বন ও বৃক্ষ আচ্ছাদিত বাটিকা সমূহ, সুখ বা তৃপ্তির স্থানগুলি সুন্দর পত্নী সমূহের দ্বারা এবং ইক্ষু ক্ষেত্র সমূহের মতো রস যুক্ত,

 


কুপিত- কপি- কূলাকুলিতা লঙ্কেশ্বর কিংকরা ইব ভগ্ন- কুম্ভ- কর্ণ- ধন- স্বাপাঃ কৃপাঃ,

 

কৃষ্ণ বানরকুল আকুলিত অর্থাৎ পীড়িত লক্ষেশ্বর রাবণের চাকরদের মতো, ভগ্ন কুম্ভকর্ণের গভীর ঘুমের  মতো পূর্ণ সলিল যুক্ত কূপ গুলি,

 


সতীব্রতাপদোষাঃ সুর্য্যদ্যুতয় ইব কুলষ্ক্রিয়ঃ ।

 

সতীব্রতের কারণে দোষশূন্য সূর্য কিরণের ন্যায় কুলস্ত্রীগণ।

 


অপিচ ভবন্তি ফাল্গুনে মাসি বৃক্ষশাখা বিপল্লবাঃ। জায়ন্তে ন তু লোকস্য কদাপি চ বিপল্লবাঃ।

 

এছাড়াও ফাল্গুন মাসে বৃক্ষ শাখা গুলি পত্র শূন্য হলেও লোকের মধ্যে কখনও কিন্তু বিপদের অংশও দেখা যায় না এবং এই রূপ দোষ জন্মায় না।

 


যত্র সৌরাজ্য- রঞ্জিত- মনসঃ সকল- সমৃদ্ধি- বর্ধিত- মহোৎসব- পরম্পরা- আরম্ভ-নির্ভরাঃ ,

 

যেখানে শ্রেষ্ঠ রাজ্য হওয়ায় সকলে প্রসন্ন-চিত্ত, সেখানে সকল প্রকার সমৃদ্ধির দ্বারা উন্নত, মহোৎসবের প্রথা মেনে চলাই ছিল পরম্পরা।

 


সততমকুলীনং কুলীনাঃ,

 

সর্বদা স্বর্গবাসী কুলীন (কু-লীন) অর্থাৎ উত্তম গুণ যুক্ত পৃথিবীবাসী অকুলীন (অ-কু-লীন) অর্থাৎ পৃথিবীতে না থাকা কুলহীন দেবতাকে;

 


প্রাপ্ত- বিমানমপ্রাপ্ত- বিমানভঙ্গাঃ,

 

অহংকারহীন ব্যক্তি, দেবরথ প্রাপ্ত অর্থাৎ অহংকার যুক্ত দেবতাকে;

 


কতিপয়া- বসু- বিরাজিতমনেক- বসবঃ, সমূপহসন্তি স্বর্গবাসিনং জনং জনাঃ।

 

অধিক ধনশালী ব্যক্তি কতিপয় বসুকে অর্থাৎ অষ্টবসুকে সম্যক ভাবে উপহাস করত।

 


কথং চাসৌ স্বর্গান্ন বিশিষ্যতে। যত্র গৃহে গৃহে গৌর্যঃ স্ত্রিযঃ, মহেশ্বরো লোকঃ,

 

কেন এই (আর্যাবর্ত নামক) দেশ স্বর্গের থেকে মহান হবে না। এখানে গৌর বর্ণ যুক্ত তথা শুদ্ধ মন যুক্ত স্ত্রীগণ আছে, (আর আছে) অতি সমৃদ্ধ লোকজন,

 


সশ্রীকা হরয়ঃ, পদে পদে ধনদাঃ সন্তি লোকপালাঃ। কেবলং ন সুরাধিপো রাজা। ন চ বিনায়কঃ কশ্চিৎ।

 

সুন্দর ঘোড়াগুলি তথা ধন দানকারী এমন জনগণ এবং লোক-রক্ষক প্রতিটি ঘরে আছে। কেবল মদ্যপানকারী ব্যক্তিই এখানে রাজা নয় অথবা এখানে রাজার বিরুদ্ধাচারী কেউ নেই।

 


কিং বহুনা দেশঃ পুণ্যতমোদ্দেশঃ কস্যাসৌ ন প্রিয়ো ভবেৎ। যুক্তঃ অনুক্রোশ-সম্পন্নৈর্যো জনৈরিব যোজনৈঃ।

 

আর অধিক বলে কী লাভ? "এই দেশ লোকের অনুক্রোশ অর্থাৎ দয়া যুক্ত যোজন সদৃশ পুণ্যতম দেশ, যার উত্তর ভাগে ঊর্ধ্বভাগ যুক্ত হিমালয় আছে- এমন আর্যাবর্ত কার-ই বা প্রিয় না হয় অর্থাৎ সকলের প্রিয় হয়।"


আরো পড়ুন ........

 

1দৃশ্যকাব্য নাট্যসাহিত্য এর সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর

2সংস্কৃত সাহিত্যের ইতিহাস

3সংস্কৃত শব্দযুগলের অর্থ পার্থক্য

No comments:

Post a Comment