BENGALI | FIRST LANGUAGE
Competitive Exam | SSC | ssc nic Primary TET | CTET Exam |WBSSC, Primary TET | TET | TET preparation | NET | SET.
(toc) #title=( সূচিপত্র)
অভিজ্ঞ শিক্ষক কর্তৃক কুড়ি বছরের শিক্ষকতা করার অভিজ্ঞতা প্রসূত sanskritshiksha.in ওয়েবসাইটের নোটস গুলি বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ১০০% নম্বর পাওয়ার যোগ্য করে রচিত। বহু ছাত্র-ছাত্রী এই নোটস্ লিখে বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় সাফল্য লাভ করেছ।
পাঠ্য সম্পর্কিত তথ্যঃ
| পাঠ্যের নাম | প্রতিযোগিতা মূলক পরীক্ষা প্রস্তুতি |
| বিষয় | BENGALI | FIRST LANGUAGE |
| পরীক্ষার নাম | Ctet Exam, TET, TET Preparation , SSC nic, WBSSC, Primary TET, NET, SET etc. |
| প্রশ্নের ধরণ | বহুবৈকল্পিক প্রশ্নোত্তর (MCQ) |
| প্রশ্নের মান | প্রতিটি প্রশ্নের মান - ১ |
BENGALI | FIRST LANGUAGE
নিম্নে উল্লিখিত পদ্যাংশটি পড়ুন, এবং প্রশ্নগুলির উত্তর লিখুন:
পাড়াগেঁয়ে
কবি;- প্রভুর আদেশে শহরেতে তার আসা;
বহু
খুঁজে নিল মোহিনী রোডেতে ছোট্ট, একটি বাসা।
খুঁজে
নিল বাসা, যথাসম্ভব মিলায়ে, কাব্য কোড,
অনতিদূরেই
বকুল বাগান পাশ দিয়ে রসা রোড।
বামে
কারখানা, কোণে জঙ্গল, ছোট্ট বাসার কাছে
বহু
ভাষাভাষী খোট্টা-পাড়া ও মস্ত বাজার আছে।
কারখানাটার
ছোট সংসারে দিনরাত ঠোকাঠুকি,
হাতুড়ির
চোপা শুনিয়া ফোঁপায় হাপর অগ্নিমুখী
উঁচু নারিকেল সুদূর বনের বেতার বার্তা পায়।
তলে
পড়ে এক একা সহকার, কিছু বলে না তায়।
হাপোর কোন পেশার মানুষেরা ব্যবহার করেন?
(A)
কুমোর।
(B)
চর্মকার।
(C)
কামার।
(D)
নাপিত।
উত্তরঃ-
(C)
কামার ।
উদ্ধৃতাংশে কোন শহরের কথা বলা হয়েছে?
(A)
শিলিগুড়ি।
(B)
কলকাতা।
(C)
বকুল বাগান।
(D)
হাওড়া।
উত্তরঃ-
(B)
কলকাতা।
'কিছুই বলে না'-কে বলে না?
(A)
সহকার।
(B)
বেতার বার্তা।
(C)
নারিকেল।
(D)
রেডিও।
উত্তরঃ-
(C)
নারিকেল।
এখানে কোন গাছের উল্লেখ নেই?
(A)
নারিকেল।
(B)
আম গাছ।
(C)
বকুল গাছ।
(D)
আগের কোনটিই নয়।
উত্তরঃ-
(C)
বকুল গাছ।
'দিনরাত' শব্দটি-
(A)
সন্ধিবদ্ধ পদ।
(B)
প্রত্যয় নিষ্পন্ন পদ।
(C)
সমাসবদ্ধ পদ।
(D)
আগের কোনটিই নয়।
উত্তরঃ-
(C)
সমাসবদ্ধ পদ।
'অনতিদূরে' কথাটির সরল অর্থ-
(A)
খুব কাছে।
(B)
বেশি দূরে নয়।
(C)
অনেক দূরে।
(D)
বহু দূরে।
উত্তরঃ-
(B)
বেশি দূরে নয়।
'চোপা' শব্দটির অর্থ হল-
(A)
কথা।
(B)
তিরস্কার।
(C)
কান্না।
(D)
প্রশংসা।
উত্তরঃ-
(B)
তিরস্কার।
'কাব্য কোড' কথাটির তাৎপর্য হল-
(A)
কাব্য রীতি।
(B)
কবিতার ভাষা।
(C)
কাব্য সৌন্দর্য।
(D)
কাব্য ছন্দ।
উত্তরঃ-
(A)
কাব্য রীতি।
আরো পড়ুন ..........
1. TET Preparation-CompetitiveExam
3. ENGLISH | SECOND LANGUAGE । Competitive Exam | Primary TET | CTET
সাহিত্যে আবির্ভাবের পূর্বেই এই আধুনিকতা ছবিতে ভর করেছিল। চিত্রকলা যে ললিতকলার অঙ্গ, এই কথাটাকে অস্বীকার করবার জন্যে সে বিবিধ প্রকারে উৎপাত শুরু করে দিলে। সে বললে, আর্টের কাজ মনোহারিতা নয়, মনোজয়িতা, তার লক্ষণ লালিত্য নয়, যাথার্থ্য। চেহারার মধ্যে মোহকে মানলে না, মানলে ক্যারেক্টারকে অর্থাৎ একটি সমগ্রতার আত্মঘোষণাকে। নিজের সম্বন্ধে সেই চেহারা আর কিছু পরিচয় দিতে চায় না, কেবল জোরের সঙ্গে বলতে চায়। 'আমি দ্রষ্টব্য'। তার এই দ্রষ্টব্যতার জোর হাবভাবের দ্বারা নয়, প্রকৃতির নকলনবিশির দ্বারা নয়, আত্মগত সৃষ্টি সত্যের দ্বারা। এই সত্য ধর্মনৈতিক নয়, ব্যবহারনৈতিক নয়, ভাবব্যঞ্জক নয়, এ সত্য সৃষ্টিগত।
দ্রষ্টব্য-প্রকৃতি প্রত্যয়গত দিক দিয়ে-
(A)
সংস্কৃত তদ্ধিত প্রত্যয় নিষ্পন্ন।
(B)
বাংলা তদ্ধিত প্রত্যয় নিষ্পন্ন।
(C)
সংস্কৃত কৃত প্রত্যয় নিষ্পন্ন।
(D)
বাংলা কৃৎ প্রত্যয় নিষ্পন্ন।
উত্তরঃ-
(C)
সংস্কৃত কৃত প্রত্যয় নিষ্পন্ন।
ললিতকলা সমাস-নির্ণয় করুন-
(A)
দ্বন্দু সমাস।
(B)
কর্মধারয়।
(C)
উপপদ তৎপুরুষ।
(D)
দ্বিগু।
উত্তরঃ-
(B)
কর্মধারয়।
'নকল' শব্দটি-
(A)
আগন্তুক শব্দ।
(B)
দেশি শব্দ।
(C)
তদ্ভব শব্দ।
(D)
অর্ধতৎসম শব্দ।
উত্তরঃ-
(A)
আগন্তুক শব্দ।
সে বললে, আর্টের কাজ মনোহারিতা নয়.....। এখানে 'সে' বলতে বোঝানো হয়েছে:
(A)
ললিতকলাকে।
(B)
চিত্রকলাকে।
(C)
আধুনিকতাকে।
(D)
প্রকৃতির নকলনবিশিকে।
উত্তরঃ-
(C)
আধুনিকতাকে।
'যাথার্থ্য'- পদান্তর করুন
(A)
যথার্থ।
(B)
যথাযথ।
(C)
যাথার্থ।
(D)
যথা।
উত্তরঃ-
(A)
যথার্থ।
'আবির্ভাব' সন্ধি বিচ্ছেদ করুন-
(A)
আবির + ভাব।
(B)
আবিঃ + ভাব।
(C)
আবি + ভাব।
(D)
আ + বিভাব।
উত্তরঃ-
(B)
আবিঃ + ভাব।
আধুনিকতা কী পদ?
(A)
বিশেষ্য।
(B)
বিশেষণ।
(C)
বিশেষণের বিশেষণ।
(D)
ক্রিয়া বিশেষণ।
উত্তরঃ-
(A)
বিশেষ্য।
নিম্নলিখিত প্রশ্নগুলির একটি মাত্র সম্ভাব্য উত্তর বেছে নিন:
ইনডাকটিভ বা আরোহী পদ্ধতি শুরু হয়েছে-
(A)
উদাহরণ থেকে তত্ত্বের দিকে।
(B)
তত্ত্ব থেকে উদাহরণের দিকে।
(C)
কঠিন থেকে সহজের দিকে।
(D)
(ii) ও (iii)-এর সমন্বয়ে।
উত্তরঃ-
(A)
উদাহরণ থেকে তত্ত্বের দিকে।
ভাষা শিক্ষক হিসাবে শিক্ষার্থীর ভুল উচ্চারণ সংশোধনের জন্য আপনি কী করবেন-
(A)
শিক্ষার্থীকে আবৃত্তি ও শ্রুতি নাটকের রেকর্ড শোনাবেন।
(B)
শ্রেণিকক্ষে সরব পাঠের ওপর জোর দেবেন এবং প্রতিটি শব্দ যাতে তারা সঠিক উচ্চারণ করে
দেখবেন।
(C)
ব্যাকরণের ক্লাস বেশি করে নেবেন।
(D)
এগুলির সবকটিই করবেন।
উত্তরঃ-
(B)
শ্রেণিকক্ষে সরব পাঠের ওপর জোর দেবেন এবং প্রতিটি শব্দ যাতে তারা সঠিক উচ্চারণ করে
দেখবেন।
এগুলির মধ্যে কোনটিকে আপনি দৃশ্য-শ্রাব্য উপকরণ বলবেন-
(A)
রেডিও।
(B)
গ্রামোফোন।
(C)
স্লাইড।
(D)
টেলিভিশন।
উত্তরঃ-
(D)
টেলিভিশন।
লেখার ক্ষেত্রে কোন্ বিষয়টিকে গুরুত্ব দেবেন-
(A)
বোধগম্য হাতের লেখা।
(B)
মনের ভাব প্রকাশ করা।
(C)
যথাযথ বাক্য গঠন।
(D)
এগুলির সবকটিই।
উত্তরঃ-
(D)
এগুলির সবকটি।
কোন উপকরণটি শিক্ষার্থীদের সহজে পাঠ্য বিষয় আয়ত্ত করতে সাহায্য করবে বলে আপনি মনে করেন-
(A)
শ্রবণযোগ্য উপকরণ ।
(B)
দৃশ্য-শ্রাব্য উপকরণ।
(C)
দৃশ্য-যোগ্য উপকরণ।
(D)
পাঠ-যোগ্য উপকরণ।
উত্তরঃ-
(B)
দৃশ্য-শ্রাব্য উপকরণ।
শিক্ষা সহায়ক উপকরণ-
(A)
শিক্ষার্থীকে শিখতে সাহায্য করে।
(B)
শিক্ষককে পাঠদানে সাহায্য করে।
(C)
শিক্ষার্থী ও শিক্ষক উভয়কে সাহায্য করে।
(D)
কোনোটিই নয়।
উত্তরঃ-
(C)
শিক্ষার্থী ও শিক্ষক উভয়কে সাহায্য করে।
ভাষা হল ভাবের বাহন আর ব্যাকরণ হল সেই বাহনের-
(A)
ভিত্তি।
(B)
বিশ্লেষণ।
(C)
বিজ্ঞান।
(D)
হাতিয়ার।
উত্তরঃ-
(C)
বিজ্ঞান।
ব্যাকরণ শিক্ষার ক্ষেত্রে নিম্নলিখিত যে পদ্ধতি সর্বাপেক্ষা কার্যকরী তা হল-
(A)
অবরোহী পদ্ধতি।
(B)
বিশ্লেষণ পদ্ধতি।
(C)
আরোহী পদ্ধতি।
(D)
ব্যাকরণ পাঠ্যপুস্তক পদ্ধতি।
উত্তরঃ-
(C)
আরোহী পদ্ধতি।
শ্রেণিকক্ষের একটি অপরিহার্য উপাদান হল-
(A)
চার্ট।
(B)
মডেল।
(C)
ব্লাক বোর্ড।
(D)
এর সবকটিই।
উত্তরঃ-
(B)
মডেল।
ইনফরমাল পদ্ধতিতে কী প্রয়োজন-
(A)
বেশী শ্রম।
(B)
বেশী সময়।
(C)
বেশী সময় ও শ্রম।
(D)
বেশী জ্ঞান।
উত্তরঃ-
(C)
বেশী সময় ও শ্রম।
কগ্নিটিস্টরা গুরুত্ব দিয়েছেন-
(A)
ব্যবহারের উপর।
(B)
পরিমাপযোগ্য অভিজ্ঞতার উপর।
(C)
প্রতিরোধমূলক অভিজ্ঞতার উপর।
(D)
বিষয়গত অভিজ্ঞতার উপর।
উত্তরঃ-
(D)
বিষয়গত অভিজ্ঞতার উপর।
FCA প্রযুক্তি বলতে বোঝায়-
(A)
Functional Corrective Approach.
(B)
Functional Communicative Approach.
(C)
Formative Correctional Approach.
(D)
Figurative Comprehensive Approach.
উত্তরঃ-
(B)
Functional Communicative Approach
ভারতবর্ষে ছাত্র-ছাত্রীরা যে পরিবেশে বাস করে-
(A)
দ্বিভাষী সমাজের মধ্যে।
(B)
একভাষী সমাজের মধ্যে।
(C)
বহুভাষী সমাজের মধ্যে।
(D)
এগুলির কোনটিই নয়।
উত্তরঃ-
(C)
বহুভাষী সমাজের মধ্যে
সরাসরি পদ্ধতির (direct method) দ্বারা-
(A)
লেখনের ক্ষমতা বাড়াতে পারি।
(B)
মাতৃভাষার ব্যবহার কমাতে পারি।
(C)
স্মৃতি নির্ভরতা কমাতে পারি।
(D)
এগুলির কোনটিই নয়।
উত্তরঃ-
(B)
মাতৃভাষার ব্যবহার কমাতে পারি।
ভুল-ত্রুটি সংশোধনের জন্য একজন শিক্ষকের প্রাথমিক কর্তব্য-
(A)
নিজে কোন ভুল না করা।
(B)
অত্যন্ত অনুভবী হওয়া।
(C)
সহজ বিষয় উপস্থাপন করা।
(D)
ভুল বরদাস্ত না করা।
উত্তরঃ-
(A)
নিজে কোন ভুল না করা।
বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার প্রশ্ন ও উত্তর : পাঠ্যের নাম -
প্রতিযোগিতা মূলক পরীক্ষা প্রস্তুতি, বিষয় - সাধারণ জ্ঞান, পরীক্ষার নাম - Ctet Exam, TET, TET
Preparation, SSC nic, WBSSC, Primary TET, NET, SET etc. প্রশ্নের ধরণ - বহুবৈকল্পিক(MCQ), প্রশ্নের মান - প্রতিটি প্রশ্নের মান - ১. এই প্রশ্নোত্তর
গুলি ১০০% কমন আসার যোগ্য।
Various Competitive Exam
Questions and Answers : Text Name - Competitive Exam Preparation, Subject -
General Knowledge, Exam Name - Ctet Exam, TET, TET Preparation, SSC nic, WBSSC,
Primary TET, NET, SET etc. Question Type – Multiple Choice(MCQ), Question Value – Each
question is worth 1. These questions and answers are 100% common
sanskritshiksha.in ওয়েবসাইটের প্রশ্ন ও উত্তর গুলির বৈশিষ্ট্যঃ
| ক্রমিক সংখ্যা | প্রশ্ন ও উত্তর গুলির বৈশিষ্ট্য |
|---|---|
| ১। | সহজ সরল ভাষায় লেখা। |
| ২। | নোটসের মধ্যে অযথা পাণ্ডিত্য প্রকাশ করা হয়নি। |
| ৩। | ভাষা ও শব্দের পরিমিত প্রয়োগ করা হয়েছে। |
| ৪। | বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় যে ভাবে আসে ঠিক সেই ভাবেই এখানে উপস্থাপন করা হয়েছে। |
| ৫। | উত্তর গুলি To The Point করা হয়েছে। |
| ৬। | প্রশ্ন ও উত্তর গুলি বিন্যাসের ক্ষেত্রে পরীক্ষায় কমন আসার বিষয়টিকেই গুরুত্ব দেওয়া হয়েছে। |
| ৭। | বহু ছাত্র-ছাত্রী এই নোটস্ লিখে বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় সাফল্য লাভ করেছ। |

No comments:
Post a Comment