Friday, December 29, 2023

উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন

উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪

H.S Sanskrit Last Minute Suggestion

Class Twelve Sanskrit Suggestion 2024

WBCHSE Class 12th Sanskrit Suggestion 2024



(toc) #title=( সূচিপত্র)


উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪

HS Sanskrit Suggestion 2024. 

উচ্চ মাধ্যমিক সংস্কৃত পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর।

H.S Sanskrit Last Minute Suggestion. 

WBCHSE Sanskrit Suggestion 2024 (West Bengal Higher Secondary Class 12th Sanskrit Suggestion 2024) নিচে দেওয়া হল। এই উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪ পরীক্ষায় ১০০% কমন আসবে। এই সাজেশন এর উত্তর গুলি এখানেই পেয়ে যাবে। এই উত্তর গুলি খুব ভাল করে পড়ে পরীক্ষায় লিখে আসলে ১০০% নম্বর অবশ্যই পাবে।



HS Sanskrit Last Minute Suggestion 2024


সংস্কৃত শিক্ষক কর্তৃক কুড়ি বছরের শিক্ষকতা করার অভিজ্ঞতা প্রসূত sanskritshiksha.in  ওয়েবসাইটের নোটস গুলি সংস্কৃত বিষয়ের ছাত্র-ছাত্রীদের ১০০% নম্বর পাওয়ার যোগ্য করে রচিত। Class 12 এর বহু ছাত্র-ছাত্রী এই নোটস্ লিখে পরীক্ষায় ৯০% থেকে ১০০% নম্বর পেয়েছে।

 


পাঠ্য সম্পর্কিত তথ্যঃ

পাঠ্যের নাম উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪ 
শ্রেণী দ্বাদশ শ্রেণী
বিষয় সংস্কৃত
বোর্ড WBCHSE
পাঠ্যের গুরুত্ব ১০০% কমন


উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪
H.S Sanskrit Last Minute Suggestion 2024


১। প্রত্যেক বিভাগ থেকে একটি করে প্রশ্নের উত্তর দাওঃ     5*4=20

 

গদ্যাংশ

 

(ক) “আচার্যভবনমার্যমর্যাদোপদেশানামার্যাবর্তো নাম দেশঃ” - প্রাচীন ভারতের আর্যাবর্ত সম্পর্কে যা জানো লেখো। VVI

অথবা

ত্রিবিক্রমভট্ট রচিত আর্যাবর্তবর্ণনম্ এর সারাংশ লেখ।

অথবা

আর্যাবর্তবর্ণনম্ পাঠ্যাংশে বর্ণিত আর্যাবর্তের বর্ণনা দাও।

 


(খ) “কথাং চাসৌ স্বর্গান্ন বিশিষ্যতে” - প্রশ্নোদ্ধৃত আলোচ্য উক্তিটি কোথা থেকে নেওয়া হয়েছে? তাৎপর্য লেখ।  VVI

অথবা

কবি আর্যাবর্তকে স্বর্গের থেকেও মহান বলেছেন কেন লেখ।

অথবা

কবি আর্যাবর্তকে স্বর্গের সাথে যেভাবে তুলনা করেছেন তা লেখ।

 


(গ) “কিং বহুনা — দেশঃ পুণ্যতমোদ্দেশঃ কস্যাসৌ ন প্রিয়ো ভবেৎ।” - প্রশ্নরিত আলোচ্য উক্তিটি কোথা থেকে নেওয়া হয়েছে এর দ্বারা কবি কি বোঝাতে চেয়েছেন লেখ।  VVI

 


(ঘ) “সমস্ত– ব্যাধি- ব্যতিকরাঃ পুরুষায়ুষ- জীবিন্যঃ” - পুরুষ প্রমাণ পর্যন্ত প্রজাদের জীবিত থাকার কারণ গুলি লেখ।

অথবা

আর্যাবর্তের প্রজাগণ দীর্ঘদিন পর্যন্ত জীবিত থাকার কারণ গুলি লেখ।

 


(ঙ) আর্যাবর্তবর্ণনম্ এর নামকরণের সার্থকতা বিচার কর।

আর্যাবর্তবর্ণনম্ অনুসারে আর্যাবর্তের গ্রাম ও শহরের বর্ণনা দাও।

 


(চ) আর্যাবর্তের প্রাকৃতিক সৌন্দর্যের একটি চিত্র অঙ্কন করো।

 


(ছ) “কশ্যপো অলিপৰ্বা চেতি সহদরো” – কশ্যপ ও অলিপৰ্বার সম্পর্ক এবং আর্থিক অবস্থার বর্ণনা দাও।  VVI

 


(জ) বনগতাগুহা গল্প অবলম্বনে অলিপর্বার চরিত্র চিত্রণ কর।  VVI

 


(ঝ) শ্রী গোবিন্দকৃষ্ণ মোদক বিরচিত বনগতাগুহা গল্পের বিশেষত্ব হল- “स्कन्दराजः नमस्तेऽस्तु.......”। ইত্যাদি মন্ত্রের ব্যবহার – ব্যাখ্যা কর।  VVI

 


(ঞ) “আলিপর্বা স্বস্থানং ন তত্যজ।” - এখানে স্ব স্থান বলতে কোন স্থানের কথা বলা হয়েছে? কেন অলিভ অর্বাস্থান ত্যাগ করল না? তারপর সে কি করল?

 


(ট) “পঠিত মাত্রে এতস্মিন্ পদ্যে দ্বারমেকম্ অপাবৃতম্।” - পদ্য কি? কে পদ্যটি পাঠ করেছিল? কোন দরজা খুলে গিয়েছিল? দরজা খুলে যাওয়ার পর অলিপর্বা কি দেখেছিল?  VVI

 


(ঠ) “ইতি বিচিন্ত্য সঃ তত্রাবতিষ্ঠৎ।” - সঃ বলতে কাকে বোঝানো হয়েছে? সে কি চিন্তা করেছিল? সে কোথায় বসেছিল? বসে বসে সে কি দেখেছিল?



(ড) বনগতাগুহা গল্পের নামকরণের সার্থকতা বিচার কর।

 


গদ্যাংশের সমস্ত প্রশ্নোত্তরের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



পদ্যাংশ


 

 (ক) “দেবীসুরেশ্বরী ভগবতী গঙ্গে” – শ্রী শংকরাচার্য বিরচিত শ্রীগঙ্গাস্তোত্রম্ - এ গঙ্গার মে মহাত্মকীর্তন করা হয়েছে তার বর্ণনা দাও।  VVI

 


(খ) শ্রীগঙ্গাস্তোত্রম্ এর নামকরণের সার্থকতা বিচার কর।

 


(গ) পৌরাণিক কাহিনী উল্লেখ করে দেবী গঙ্গার উদ্দেশ্যে ভাগীরথী সম্বোধনটির সার্থকতা বুঝিয়ে দাও। ভগিরথের আনীত গঙ্গা সঙ্গে ভৌগলিক গঙ্গার সাদৃশ্য দেখাও।  VVI

 


(ঘ) “তব জলম্ অমলম্ যেন নিপিতম্

পরম্ পদম্ খলু তেন গৃহীতম্” - তাৎপর্য ব্যাখ্যা কর।

 


(ঙ) “रौगं शौकं पापं तापं हर मे भगवति कुमतिकलापं।” - তাৎপর্য ব্যাখ্যা কর।

 


 (চ) “নিয়তং কুরু কর্ম ত্বং কর্ম জ্যায়ো হ্যকর্মণঃ।

শরীরযাত্রাপি চ তে ন প্রসিধ্যেদকর্মণঃ।।” - তাৎপর্য ব্যাখ্যা কর।

অথবা

"কর্ম না করার থেকে কর্ম করা-ই শ্রেষ্ঠ" - পাঠ্যাংশ অনুসারে বুঝিয়ে দাও।  VVI

 


(ছ) “যদ্ যদাচরতি শ্রেষ্ঠস্তত্তদেবেতরো জনঃ।

স যৎ প্রমাণং কুরুতে লোকস্তদনুবর্ততে।।”

তাৎপর্য ব্যাখ্যা কর।

 অথবা

সাধারণ মানুষের কাছে শ্রেষ্ঠ ব্যক্তিরকথা থেকে তাদের সদ্‌ আচরণ বেশি প্রভাব ফেলে, তা গীতার উদ্ধৃতির মাধ্যমে বুঝিয়ে দাও।

 


(জ) ‘স্বধর্ম’ বলতে কী বোঝো?  উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।  VVI

 


(ঝ) “ন কর্মণামনারম্ভান্নৈধর্ম্যং পুরুষো২শ্নুতে।

ন চ সন্ন্যসনাদের সিদ্ধিং সমধিগচ্ছতি।।”

কে কাকে বলেছেন ? তাৎপর্য ব্যাখ্যা কর।

অথবা

প্রকৃতির নিয়মে সব জীব কর্ম করতেবাধ্য -  কর্ম বন্ধনের অধীন হলে মুক্তি কিভাবেসম্ভব ? তা বুঝিয়ে দাও।  VVI

 


(ঞ) “ন হি কশ্চিৎ ক্ষণমপি জাতু তিষ্ঠত্যকর্মকৃৎ।

কার্যতে হাবশঃ কর্ম সর্বঃ প্রকৃতিজৈগুণৈঃ৷৷”

কে কাকে বলেছেন ? তাৎপর্য লেখ ।

 


(ট) পাঠ্যাংশ অনুসারে 'গীতা' এর 'কর্মযোগ' এর তত্ত্বটি সংক্ষেপে আলোচনা কর।  VVI



পদ্যাংশের সমস্ত প্রশ্নোত্তরের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



নাট্যাংশ

 

(ক) “बासन्तिकस्वप्नम्” - নাট্যাংশের নামকরণের সার্থকতা বিচার করো।  VVI

 


(খ) “बासन्तिकस्वप्नम्” - নাট্যাংশে বর্ণিত কৌমুদীর চরিত্র চিত্রণ করো।  VVI

 


(গ) “बासन्तिकस्वप्नम्” - নাট্যাংশ অবলম্বনে রাজা ও কনক লেখার কথোপকথন সংক্ষেপে আলোচনা কর।  VVI

অথবা

बासन्तिकस्वप्नम्” - নাট্যাংশে কনক লেখাকে বিবাহ করা প্রসঙ্গে রাজা ইন্দ্র বর্মার প্রেমিক হৃদয়ে যে আবেগ ফুটে উঠেছে তা বর্ণনা কর। 

 


(ঘ) “बासन्तिकस्वप्नम्” - নাট্যাংশ অনুসারে রাজা ইন্দ্র বর্মার চরিত্র চিত্রণ কর।  VVI

 


(ঙ) বর নির্বাচন প্রসঙ্গে রাজা ইন্দ্র বর্মা ও কৌমুদীর কথোপকথন বা যুক্তি তর্কের সংক্ষিপ্ত বিবরণ দাও।  VVI

 


(চ) নাট্যকার শ্রীকৃষ্ণমাচার্য রচিত “बासन्तिकस्वप्नम्” নাট্যাংশের মধ্য দিয়ে পাঠকদের কি কি বার্তা দিতে চেয়েছেন লেখো।



বাসন্তিকস্বপ্নম্‌ এর সমস্ত প্রশ্নোত্তরের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



সাহিত্যের ইতিহাস

 

(ক) প্রাচীন ভারতীয় বিজ্ঞান চর্চায়আর্যভট্টের আবদান লেখ।  VVI

 


(খ) গীতিকাব্যের নমুনা রূপে গীতগোবিন্দেরস্থান নির্ণয় করো।  VVI

 


(গ) নাট্যকার শূদ্রকের “মৃচ্ছকটিকম্”নাটকের বিষয়বস্তু আলোচনা করে নাট্যশৈলী ও কবির নাট্য প্রতিভা আলোচনা কর।

 


(ঘ) “মুদ্রারাক্ষসম্” নাটকের বিষয়বস্তুআলোচনা করে নাট্য বৈশিষ্ট্য ও কবি প্রতিভা আলোচনা কর।

 


(ঙ) ভাস সমস্যা বলতে কী বোঝো? ভাসের স্বপ্নবাসবদত্তম্ নাটকের বিষয়বস্তু ও নাট্য বৈশিষ্ট্য আলোচনা কর।

 


(চ) “অভিজ্ঞানশকুন্তলম্” নাটকঅবলম্বনে নাট্যকার হিসেবে কালিদাসের স্থান নিরূপণ কর।

 


(ছ) চরক সংহিতা সম্পর্কে একটিতথ্যমূলক নিবন্ধ রচনা কর।  VVI

 


(জ) সংস্কৃত গীতিকাব্যের নমুনারূপে মেঘদূতম এর স্থান নিরূপণ কর ।  VVI

 


(ঝ) ভারতীয় জ্যোতিষ শাস্ত্রেবরাহমিহিরের কৃতিত্ব আলোচনা কর।  VVI

 


(ঞ) প্রাচীন ভারতের শল্য চিকিৎসায়সুশ্রুত সংহিতার গুরুত্ব আলোচনা কর।  VVI

 


এই সমস্ত সংস্কৃত সাহিত্যের ইতিহাসের প্রশ্নোত্তরেরউত্তর পেতে এখানে ক্লিক করুন।



২। যেকোনো একটি ভাবসম্প্রসারণ করোঃ     4*1=4      

 

(ক) “তব জলমমলং যেন নিপিতং

পরমপদং খলু তেন গৃহীতম্‌।”

 


(খ) “রোগং শোকং পাপং তাপং

হর মে ভগবতী কুমতিকলাপম্‌।”

 


(গ) দেশঃ পুণ্যতমোদ্দেশঃ কস্যাসৌ ন প্রিয়ো ভবেৎ।  VVI

 


(ঘ) “নিয়তং কুরু কর্ম ত্বং কর্ম জ্যায়ো হ্যকর্মণঃ।

শরীরযাত্রাপি চ তে ন প্রসিধ্যেদকর্মণঃ।।”  VVI

 


(ঙ) “ন কর্মণামনারম্ভান্নৈধর্ম্যং পুরুষো২শ্নুতে।

ন চ সন্ন্যসনাদের সিদ্ধিং সমধিগচ্ছতি।।”  VVI

 


(চ) “যদ্ যদাচরতি শ্রেষ্ঠস্তত্তদেবেতরো জনঃ।

স যৎ প্রমাণং কুরুতে লোকস্তদনুবর্ততে।।”  VVI

 


(ছ) “ন হি কশ্চিৎ ক্ষণমপি জাতু তিষ্ঠত্যকর্মকৃৎ।

কার্যতে হাবশঃ কর্ম সর্বঃ প্রকৃতিজৈগুণৈঃ৷৷”  VVI

 


এই সমস্ত সংস্কৃত ভাব সম্প্রসারণের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



৩। রেখাঙ্কিত পদগুলির কারণ সহ বিভক্তি নির্ণয় করোঃ     1*3=3 VVI


(ক) कविषु कालिदासः श्रेष्ठः। 


(খ) अन्नस्य हेतो गच्छामि


(গ)  यवेभ्यः गां वारयति।    


(ঘ) विष्णवे नमः


(ঙ) नृपं धनं याचते। 


(চ) वालकः बिद्यालयं गच्छति


(ছ) कुणडलाय हिरण्यम्


(জ) गुरवे नमः कृत्या जगाम


(ঝ) शय्याम् अधिशेते वालिका


(ঞ) বনমধিবসতি উপবসতি মুনিঃ।


(ট) মাতা পুত্রং চন্দ্রং দর্শয়তি।


(ঠ) বৃক্ষাৎ পততি ফলম্।


(ড) वीजात् अङ्कुर जायते.


(ঢ) काकात् अपि धूर्ततरः


(ণ)  यवेभ्यः गां वारयति। 


(ত) धावतः अश्वात् सः पतितः


(থ) हिमालयात् गङ्गा प्रभवति

 


এই সমস্ত সংস্কৃত কারক বিভক্তির উত্তর পেতে এখানে ক্লিক করুন।



৪। ব্যাসবাক্য সহ সমাসের নাম লেখোঃ      2*2=4 VVI


যুবজানিঃ


উপগঙ্গম্


নদীমাতৃকঃ


পীতাম্বরঃ


পাণিপাদম্


প্রত্যহম্


দম্পতি


যথাশক্তি


পঞ্চবটী


সপুত্রঃ


ত্রিপদী


মাতাপিতরৌ


কৃষ্ণসখঃ


দুর্ভিক্ষম্


সুখাপন্নঃ


বীণাপাণিঃ


সীতাজানিঃ


কেশাকেশি


দম্পতিঃ


ত্রিলোকী


পুরুষসিংহঃ


বিদ্যাহীনঃ


অগ্নীবরুণৌ


নীলোৎপলম্

 


এই সমস্ত সংস্কৃত সমাসের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



৫। শব্দযুগলের পার্থক্য নির্দেশ করোঃ     1*2=2 VVI

 

পিবতি

পায়য়তি


সংক্রীড়তি

সংক্রীড়তে


উচ্চরতি

উচ্চরতে

 

পুত্রীয়তি

পুত্রায়তে

 

যজতি

যজতে

 

উত্তিষ্ঠতি

উত্তিষ্ঠতে

 

আক্রামতি

আক্রমতে

 

তিষ্ঠতি

তিষ্ঠতে

 

বিক্রামতি

বিক্রমতে

 

আহন্তি

আহতে

 

জয্যম্

জেয়ম্

 

ভোজ্যম্

ভোগ্যম্

 

বাক্যম্‌

বাচ্যম্

 

অর্থী

অর্থবান

 

স্থলী

স্থলা

 

মহারাজঃ

মহারাজা

 

স্বানাম্

স্বেষাম্

 

উদন্যতি

উদকীয়তি

 

বর্ণী

বর্ণবান্

 

বনে উপবসতি

বনম্ উপবসতি

 

বিবাদেন অলম্

বিবাদায় অলম্

 

শূদ্রী

শূদ্রা

 

আচার্যা

আচার্যানী

 

পাণিগৃহীতী

পাণিগৃহীতা

 

যবনী

যবনানী

 

সূর্যা

সূরী

 

প্রিয়সখঃ

প্রিয়সখা

 

ছাত্রা

ছাত্রী

 

কবরী

কবরা

 

দ্যূত

দ্যূন

 

ত্রিফলা

ত্রিফলী

 

নীলা

নীলী

 

কুহু

কুহুঃ

 

সর্বায়

সর্বম্মৈ

 

শুনি

শুনী

 

উভ

উভয়

 


এই সমস্ত সংস্কৃত শব্দ যুগলের অর্থ পার্থক্যের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



৬। এককথায় প্রকাশ করোঃ     1*3=3 VVI

 

ব্যাসস্য অপত্যং পুমান্‌


তপশ্চরতু


মাতা চ পিতা চ


সীতা জায়া যস্য সঃ


অন্যো দেশঃ


উৎক্লান্তঃ বেলাম্


ব্যকরণং বেত্তি


দিনে দিনে


গঙ্গায়া অপত্যং পুমান্‌


অন্যাস্মন্ অহনি


কলহং করোতি


পুনঃ পুনঃ নৃত্যতি


কুন্ত্যাঃ অপত্যম্ পুমান্


পুত্রমিবাচরতি


আত্মনঃ পুত্রমিচ্ছতি


দ্রষ্টুমিচ্ছতি


পাতুম্ ইচ্ছতি


শ্রোতুমিচ্ছতি


তপশ্চরতি


শব্দং করোতি


তরূণাং ছায়া


সীতা জায়া যস্য সঃ


জনানাং সমূহঃ


কুটিলং গচ্ছতি


মহৎ অরণ্যম্


আচার্যস্য পত্নী


ইন্দ্রস্য পত্নী


ধনম্ অস্যা অস্তি


'ব্যাকরণং বেত্তি


পূর্বস্মিন্নহনি


ঋষিণা প্রোক্তম্


অক্ষ্ণোঃ সমীপম্


শক্তিমনতিক্রম্য


অক্ষ্ণোঃ পশ্চাৎ


ভূশং রোদিতি


অক্ষ্ণোঃ পরম্

 


এই সমস্ত সংস্কৃত এক কথায় প্রকাশ এর উত্তর পেতে এখানে ক্লিক করুন।



৭। পরিনিষ্ঠিত রূপ লেখঃ     1*3=3 VVI

 

অস্ + শতৃ


কৃ + শতৃ


দা + শতৃ


আপ্ + শতৃ


হন + শতৃ


জ্ঞা + শতৃ


কৃ + শানচ্


দা + শানচ্


কম্প + শানচ্


ধা + শানচ্


বৃৎ + শানচ্


শী + শানচ্


বচ্ + ক্ত


উপ-পদ + ক্ত


সম্-পদ্ + ক্ত


সহ + ক্ত


দা + ক্ত


ধা + ক্ত


পচ্ + ক্ত


যজ + ক্ত


সহ + ক্তবতু


প্রচ্ছ + ক্তবতু


বস্ + ক্তবতু


দৃশ + ক্ত্বাচ্‌


ধা + ক্ত্বাচ্‌


অধি-ই + ল্যপ্


অধি-বস্ + ল্যপ্


আ-রুহ + ল্যপ্


আ-হন্ + ল্যপ্


উৎ-স্থা + ল্যপ্


পরা-জি + ল্যপ্


পরি-ভু+ ল্যপ্


বি-জ্ঞা + ণিচ্ + লাপ্


গ্রহ + তুমুন্‌


দৃশ + তুমুন্


সহ + তুমুন্


গ্রহ + তব্য


ত্যজ + তব্য


প্রচ্ছ + তব্য


বস্ + তব্য


দা + যৎ


ন্যায় + যৎ


যজ্‌ + ক্ত


পরি-হৃ + ল্যপ্


প্র-আপ্ + ল্যপ্


প্র-নম্ + ল্যপ্


প্র-নি-পত্ + ল্যপ্


প্র-বিশ্+ ল্যপ্


প্রচ্ছ্‌ + তুমুন্‌


বহ্‌ + তুমুন্‌


শ্রু + তুমুন্‌


কৃ + অনীয়


শাস্ + ক্যপ্


ভূ + ক্যপ্


ত্যজ + ণ্যৎ


পথিন্ + যৎ


অদ + ঘঞ্‌


পাপ-কৃ + ক্বিপ্


শুরু + ঈয়সুন্


দীর্ঘ + ঈয়সুন্


বৃদ্ধ + ঈয়সুন্


গুরু + ইষ্ঠ


ক্ষুদ্র + ঈয়সুন্


হন + ণিচ্‌ + লট তি


বি-জ্ঞা+ + ণিচ্‌ + লট তি


গ্রহ-সন্ + লট্ তি


দা-সন্ + লট্ তি


দৃশ্-সন্ + লট্ তি


আচার্য + ঙীপ্‌


সূর্য + ঙীপ্‌


মৎস্য + ঙীপ্‌


শর্ব + ঙীপ্‌


ইন্দ্র + ঙীপ্‌


রুদ্র + ঙীপ্‌


লক্ষ্মী + মতুপ্


পুরু + অণ্‌


ব্যাকরণ + অণ্‌


ভৃগু + অণ্‌


রঘু + + অণ্‌


শিব + অণ্‌


কুন্তী + ঢক্


গঙ্গা + ঢক্


বিনতা + ঢক্


সরমা + ঢক্


দ্বার + ঠক্


ন্যায় + ঠক্


মধুর + ইমনিচ্

 


এই সমস্ত সংস্কৃত প্রত্যয় এর উত্তর পেতে এখানে ক্লিক করুন।



৮। যেকোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ     5*1=5

 

(ক) ভারতীয় আর্য ভাষার তিনটি স্তর ও তাদের আনুমানিক প্রচলন কাল উল্লেখ কর? VVI

 


(খ) বৈদিক ও ধ্রুপদী বা চিরায়ত বা Classical বা লৌকিক বা সংস্কৃত ভাষার পার্থক্য লেখ। VVI

 


(গ) কেন্তুম এবং সতম গুচ্ছ কি? উদাহরণসহ এদের বর্ণনা দাও। VVI

 


(ঘ) প্রাচীন ভারতীয় আর্য (OIA) ভাষা সম্পর্কে যা জানো লেখো।

 


(ঙ) মধ্য ভারতীয় আর্য (MIA) ভাষা সম্পর্কে যা জানো লেখো

 


(চ) নব্য ভারতীয় আর্য (NIA) ভাষা সম্পর্কে যা জানো লেখো।

 


(ছ) ইন্দো ইউরোপীয় ভাষা গোষ্ঠীতে সংস্কৃত ভাষার স্থান নিরূপণ কর। VVI

 


এই সমস্ত সংস্কৃত ভাষাতত্ত্বের প্রশ্নোত্তরের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



৯। সংস্কৃতে আনুবাদ করোঃ     5

 

(ক) জন্মের পর শকুন্তলাকে তার মা এক গভীর বনে পরিত্যাগ করে। মহর্ষি কন্ব সেখানে তাকে দেখতে পান। তিনি স্নেহবশত তাকে আশ্রমে নিয়ে যান। সেই আশ্রমে অনুসূয়া ও প্রিয়ংবদা নামে অন্য দুই মুনিকন্যা ছিল। VVI

 


(খ) হস্তিনাপুরে বিলাস নামে এক ধোপা থাকত। তার গাধাটা ভার বইতে বইতে খুব দুর্বল হয়ে পরেছিল। সেই ধোপা তাকে বাঘের চামড়া দিয়ে ঢেকে এক শস্যক্ষেত্রে ছেড়ে দিয়েছিল।

 


(গ) মন্দার পর্বতে দুর্দান্ত নামে এক সিংহ বাস করত। সে সবসময় পশু হত্যা করত। তাই সব পশুরা একদিন মিলিত হয়ে সেই সিংহকে জানালো - পশুরাজ আপনি একদিনে অনেক পশু হত্যা করেন কেন? যদি প্রসন্ন হন তাহলে আমরাই আপনার খাওয়ার জন্য প্রতিদিন একটি করে পশু উপহার দেব।

 


(ঘ) গোদাবরীর তীরে এক বিশাল শিমুল গাছ ছিল। সেখানে নানা দিক ও দেশ থেকে রাত্রিতে পাখিরা এসে বাস করত। একদিন ভোরবেলায় লঘুপতনক নামে এক কাক দ্বিতীয় যমের মত একজনকে আসতে দেখল।

 


(ঙ) একটি কুকুর মখে একখণ্ড মাংস নিয়ে নদীতীরের পথ দিয়ে যাচ্ছিল সে নদীর জলে নিজের প্রতিবিম্ব দেখে মনে মনে চিন্তা করল যে অন্য একটি কুকুর মাংসখণ্ড নিয়ে যাচ্ছে। তখন সে জলে ঝাপ দিল। VVI

 


(চ) এক ক্ষুধার্ত শিয়াল একটি রণভূমিতে এসে পৌঁছাল। সেখানে সে অদ্ভুত শব্দ শুনতে পেল। সে ভাবল, সেখান থেকে পালিয়ে যাবে। কিন্তু পরে সে ঠিক করল যে সে শব্দের উৎস খুঁজবে। সে একটি চাক দেখতে পেল। VVI

 


(ছ) প্রভাতে শয্যাত্যাগ করিয়া আমি সরোবরের নিকটস্থ উদ্যানে ভ্রমণ করিতে গিয়াছিলাম। তখন সূর্য উদিত হইয়াছিল । এবং তৃণের উপর শিশিরবিন্দুগুলি শোভা পাইতেছিল। মৃদুমন্দ বাতাস বহিতেছিল এবং পক্ষিগণ মধুর কুজন করিতেছিল। কিয়ৎকাল ইতস্ততঃ ভ্রমণ করিয়া শীতল সমীরণে সুখ অনুভব করিলাম। VVI

 


(জ) কোন এক নগরে এক বিদ্বান্ কিন্তু দরিদ্র ব্রাহ্মণ বাস করিত। তাহার স্ত্রী এক ভয়ঙ্করী রমণী ছিল। স্ত্রীর ভয়ে তাহার দ্বারদেশ বৃক্ষস্থিত এক ভূত পর্যন্ত নিকটস্থ বনে পলাইয়া গিয়াছিল। ব্রাহ্মণও আতঙ্কে দেশান্তরে রওনা হইলে ভূতটির সহিত তাঁহার পথে দেখা হইল। VVI

 


(ঝ) দিন শেষ হয়ে এলে আকাশে চাঁদ উঠল তার উজ্জ্বল কিরণ ছড়িয়ে। তুষারে আবৃত পাহাড়ের পাদদেশে একটি সুন্দর হ্রদ ছিল। তার জলে চাঁদের কিরণ সমুহের ছায়া পড়েছিল। সে ছিল এক দারুণ সুন্দর দৃশ্য।

 


(ঞ) অন্ধকার দূরীভূত। সূর্যের আলো পৃথিবীতে ছড়িয়ে পড়েছে।। আমরা সবকিছু দেখতে পাচ্ছি। এখন 'সকাল। পাখীরা বাসায় কৃজন করছে। গাছে গাছে ফুল ফুটেছে। আহা। সকাল কি মনোরম। চল বাগানে বেরিয়ে আসি। VVI

 


এই সমস্ত সংস্কৃত অনুবাদের উত্তর পেতে এখানে ক্লিক করুন।



১০। যেকোনো একটি বিষয়ে সংস্কৃতে নিবন্ধ রচনা করোঃ     5*1=5

 

(ক) अस्माकं विद्यालयः VVI

 

(খ) वर्षाकालः VVI

 

(গ) विद्यासागरः

 

(ঘ) परिवेशदूषणम् VVI

 

(ঙ) तव प्रिय ऋतु VVI

 


এই সমস্ত সংস্কৃত নিবন্ধ রচনার উত্তর পেতে এখানে ক্লিক করুন।

 

 

১। সঠিক উত্তরটি নির্বাচন করে লেখোঃ     15 VVI

 

(1) “विपिनं व्रजति”–‘विपिनं’ শব্দের অর্থ ?


(অ) নির্জন (আ) বন (ই) ধন (ঈ) গৃহ।

 


(2) ‘ यत प्रमाणं कुरुते’ – ‘’ বলতে কাকে বোঝায়  ?


(অ) শ্রীকৃষ্ণ (আ) শ্রেষ্ঠ ব্যক্তি (ই) অর্জুন (ঈ) রাজা জনক।


 

(3) শ্রী গোবিন্দ কৃষ্ণ মোদক অনূদিত গল্পটির নাম কি ?


(অ) বীরবরকথা (আ) হাসবিদ্যকথা (ই) চোরচত্বারিংশী কথা (ঈ) ব্রাহ্মণচৌরপিশাচকথা।


 

(4) অলিপর্বার ভ্রাতার নাম কি ?


(অ) ক্রুরকর্মা (আ) কশ্যপ (ই) ইন্দুশর্মা (ঈ) প্রমোদ।


 

(5) গঙ্গা কার জননী ?


(অ) ভগীরথ (আ) ভীষ্ম (ই) ভৃগু (ঈ) কর্ণ।


 

(6) গঙ্গার অপর নাম কি ?


(অ) জাহ্নবী (আ) জানকী (ই) জাতকি (ঈ) জাতবেদা।


 

(7) জনগণ অনুসরণ করে ?


(অ) পিতামাতা (আ) শিক্ষক (ই) গুরু (ঈ) কুলশ্রেষ্ঠ।


 

(8) ‘नैष्कर्म्य’–এর অর্থ হল -


(অ) নিষ্কর্মা (আ) কর্মহীন (ই) মোক্ষ (ঈ) কর্মক্ষম।


 

(9) ‘आर्यभटीयम्’ গ্রন্থের পাদ সংখ্যা কয়টি ?


(অ) ২ (আ) ৩ (ই) ৪  (ঈ) ৫।


 

(10) ‘मृच्छकटिकम्’ হল –


(অ) প্রকরণ (আ) নাটক (ই) ভাণ (ঈ) প্রহসন।


 

(11) ‘राजपुरुषाः’ পদের সমাস কি ?


(অ) বহুব্রীহি (আ) কর্মধারয় (ই) ষষ্ঠি তৎপুরুষ (ঈ) দ্বিগু।


 

(12) ‘लोकेषु किञ्चन’– লোক কয়টি ?


(অ) ২ (আ) ৩ (ই) ৪  (ঈ) ৫।


 

(13) ‘स्वप्नवासवदत्तम्’ - এর রচয়িতার ?


(অ) সুবন্ধু (আ) শূদ্রক (ই) ভাস (ঈ) দণ্ডী।


 

(14) কালিদাস রচিত ?


(অ) ঋতুসংহার (আ) প্রতিমা (ই) বৃহতসংহিতা (ঈ) দ্যূতবাক্যম্‌।


 

(15) আর্যাবর্তের দুই নদী হলো


(অ) গঙ্গা-চন্দ্রভাগা (আ) গঙ্গা-যমুনা (ই) সিন্ধু-কাবেরী (ঈ) গোদাবরী-সরস্বতী


 

(16) ভগীরথ কোন বংশের রাজা হলেন –


(অ) চন্দ্রবংশ (আ) সূর্যবংশ (ই) সগর বংশ (ঈ) ইক্ষাকুবংশ


 

(17) সপ্তয়ঃ’ বলতে কাকে বোঝায় ?


(অ) সুপ্তি (আ) ঘুমানো (ই) সাত (ঈ) ঘোড়াগুলি


 

(18) ‘বনগতা গুহা’ -এর কাহিনি কোন দেশীয় ?


(অ) পারসীয় (আ) চিনদেশীয় (ই) আরবদেশীয় (ঈ) ভারতীয়


 

(19) তারিণী শব্দের অর্থ হল –


(অ) বৈয়বী (আ) কালিকা (ই) মাঝি (ঈ) ত্রাণকত্রী


 

(20) শ্রীগঙ্গাস্তোত্রম্ কোন শ্রেণির রচনা ?


(অ) শ্লোক (আ) ভাষ্য (ই) স্তোত্র (ঈ) দার্শনিক রচনা


 

(21) মৌলি’ শব্দের অর্থ হল –


(অ) পুষ্প (আ) মুকুট (ই) চন্দ্র (ঈ) ত্রিশূল


 

(22) শ্রীমদভাগবদ্গীতার অপর নাম-


(অ) সপ্তশতী (আ) দ্বাদশী (ই) একাদশী (ঈ) অষ্টাপদী


 

(23) গীতা মহাভারতের কোন পর্বে আছে –


(অ) বিরাট (আ) ভীষ্ম (ই) সভা (ঈ) বন


 

(24) কর্মযোগের কটি শ্লোক পাঠ্যাংশে আছে ?


(অ) ১৫ (আ) ১১ (ই) ১০ (ঈ) ২০


 

(25) “অয়ি কৌমুদি” – বক্তা কে ?


(অ) রাজা (আ) পিতা (ই) গৌতম (ঈ) বসন্তক


 

(26) ইন্দুশর্মার পছন্দের পাত্র কে ?


(অ) প্রমোদ (আ) রাজা (ই) মকরন্দ (ঈ) বসন্ত


 

(27) মুদ্রারাক্ষস নাটকটি কয় অঙ্কের ?


(অ) ৬টি (আ) ৫টি (ই) ৭টি (ঈ) ৯টি


 

(28) ভাসের সর্বাপেক্ষা শ্রেষ্ঠ নাটক কোনটি ?


(অ) কর্ণভারনম (আ) প্রতিমা নাটক (ই) স্বপ্নবাসবদত্তম্ (ঈ) পঞ্চতন্ত্র


 

(29) ‘মৃচ্ছকটিকম’ নাটকের নায়ক হলেন –


(অ) চারুদত্ত (আ) শকার (ই) বিশাখদত্ত (ঈ) পালক


 

(30) “पुत्रीम् उद्वहति” –“उद्वहति” পদের অর্থ-


(অ) বহন করল (আ) উদ্ধার করল (ই) বিবাহ করল (ঈ) বস্তায় রাখল

 


এই সমস্ত বহুবৈকল্পিক প্রশ্নোত্তর এর উত্তর পেতে এখানে ক্লিক করুন।



২। পূর্ণ বাক্যে উত্তর দাও?     11 VVI

 

(ক) অলিপৰ্বা অশ্বারোহীদের দস্যু ভাবল কেন?

 

(খ) “চেতি সহোদরৌ বসতি স্ম” – সহোদরৌ কারা?

 

(গ) গুল্মবৃদ্ধিবনভূমিসু কথার দু'টি অর্থ লেখো।

 

(ঘ) আর্যাবর্তের বনগুলি কেমন?

 

(ঙ) গঙ্গাকে সুখদে শুভদে বলা হয় কেন?

 

(চ) ভাগবদগীতার উপদেশ কে, কার উদ্দেশে দিয়েছেন?

 

(ছ) লোকসংগ্রহ কাকে বলে?

 

(জ) কোন ঋতুতে রাজার সঙ্গে কনকলেখার বিবাহ হয় ?

 

(ঝ) বাসন্তিকস্বপ্নম - এ মোট কয়টি অঙ্ক আছে?

 

(ঞ) কোথায় ভাসের নাটকগুলি খুঁজে পাওয়া যায়?

 

(ট) সংস্কৃত সাহিত্যের একমাত্র বিয়োগান্তক নাটকটির নাম কি?

 

(ঠ) চোরেরা গুহাদ্বার খোলার জন্য কি বলতো?

 

(ড) ‘धान्यस्युताः’ পদের অর্থ কি?

 

(ঢ) গঙ্গার পাঁচটি সম্বোধন লেখ।

 

(ণ) কর্মেন্দ্রিয় কয়টি?

 

(ত) ‘स्वधर्मः’ বলতে কি বোঝ ?

 

(থ) প্রকৃতিজ গুণ কি কি?

 

(দ) লোকসংগ্রহ কাকে বলে?

 

(ধ) ‘मेघदूतम्’ এর একজন টীকাকারের নাম লেখ।

 

(ন) সুশ্রুতসংহিতার রচয়িতা কে?

 

(প) ‘मृच्छकटिक’ – শব্দের অর্থ কি?

 

(ফ) ‘सुश्रुतसंहिता’ মতে শল্য প্রক্রিয়ার কয়টি ভেদ?



এই সমস্ত অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর এর উত্তর পেতে এখানে ক্লিক করুন।


উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর : সংস্কৃত সাহিত্যের ইতিহাস HS History of sanskrit literature, Sanskrit Question and Answer : নিচে দেওয়া হলো। এই দ্বাদশ শ্রেণীর সংস্কৃত প্রশ্ন ও উত্তর WBCHSE Class 12 Sanskrit Question and Answer, Suggestion, Notes, MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer বহুবৈকল্পিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর HS পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 

 

sanskritshiksha.in  ওয়েবসাইটের নোটস্‌ গুলির বৈশিষ্ট্যঃ
ক্রমিক সংখ্যা

নোটস্‌ গুলির বৈশিষ্ট্য

১। সহজ সরল ভাষায় লেখা।
২। নোটসের মধ্যে অযথা পাণ্ডিত্য প্রকাশ করা হয়নি।
৩। ভাষা ও শব্দের পরিমিত প্রয়োগ করা হয়েছে।
৪। যেখানে প্রয়োজন কেবলমাত্র সেখানেই যথাযথ উদ্ধৃতি দেওয়া হয়েছে।
৫। উত্তর গুলির আকার অযথা বড় বা ছোট করা হয়নি।
৬। উত্তর গুলি পরীক্ষকদের রুচিসম্মত ভাবে ছোট ছোট পয়েন্ট করে লেখা হয়েছে।
৭। পরীক্ষায় যথাযথ ভাবে উত্তর গুলি লিখলে ৯০% থেকে ১০০% নম্বর অবশ্যই পাবে।


আমাদের এই  পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ভাবেই sanskritshiksha.in ওয়েবসাইটের পাশে থাকুন আপনার ছাত্রছাত্রী, বন্ধু-বান্ধবী সকলকে sanskritshiksha.in ওয়েবসাইট সম্পর্কে এবং এর তথ্যপূর্ণ নোটস সম্পর্কে জানান যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে sanskritshiksha.in ওয়েবসাইট টি ফলো করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন sanskritshiksha.in ওয়েবসাইট সম্পর্কে আপনার মতামত জানান  আপনার গুরুত্বপূর্ণ মতামত সাদরে বিবেচনা করা হবে ধন্যবাদ



No comments:

Post a Comment