সংস্কৃত শব্দযুগলের অর্থপার্থক্য
উচ্চমাধ্যমিক সংস্কৃত শব্দযুগলের অর্থপার্থক্য
Class 12 সংস্কৃত শব্দযুগলের অর্থপার্থক্য
HS সংস্কৃত শব্দযুগলের অর্থপার্থক্য
(toc) #title=( সূচিপত্র)
উচ্চমাধ্যমিক সংস্কৃত শব্দযুগলের অর্থপার্থক্য। উচ্চ মাধ্যমিক সংস্কৃত পরীক্ষায় যে সকল সংস্কৃত শব্দযুগলের অর্থ পার্থক্য আসতে পারে সেই সকল HS সংস্কৃত শব্দযুগলের অর্থ পার্থক্য WBCHSE ( West Bengal Higher Secondary Class 12th ) এর সিলেবাস অনুযায়ী নিচে দেওয়া হল। এই Meaning of Sanskrit couplets H.S Final পরীক্ষায় ১০০% কমন আসবে। এই সংস্কৃত শব্দযুগলের অর্থপার্থক্য গুলি খুব ভাল করে পড়ে পরীক্ষায় লিখে আসলে ১০০% নম্বর অবশ্যই পাবে।
সংস্কৃত শিক্ষক কর্তৃক কুড়ি বছরের শিক্ষকতা করার অভিজ্ঞতা প্রসূত sanskritshiksha.in ওয়েবসাইটের সংস্কৃত শব্দযুগলের অর্থ পার্থক্য গুলি সংস্কৃত বিষয়ের ছাত্র-ছাত্রীদের ১০০% নম্বর পাওয়ার যোগ্য করে রচিত। Class 12 এর বহু ছাত্র-ছাত্রী এই নোটস্ লিখে পরীক্ষায় ৯০% থেকে ১০০% নম্বর পেয়েছে।
পাঠ্য সম্পর্কিত তথ্যঃ
| পাঠ্যের বিষয় | সংস্কৃত শব্দযুগলের অর্থ পার্থক্য |
| শ্রেণী | উচ্চমাধ্যমিক/ দ্বাদশ শ্রেণী/ ক্লাস টুয়েলভ, |
| প্রতিটির মান | ২ নম্বর |
| পরীক্ষায় থাকে | ৩টি |
| উত্তর দিতে হয় | ২টি |
সংস্কৃত শব্দযুগলের অর্থ পার্থক্য
বাংলা ব্যাকরণে যেমন সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ রয়েছে, ঠিক তেমনি সংস্কৃত ব্যাকরণেও একই ধরনের শব্দের অর্থ
পার্থক্য লক্ষ্য করা যায়। এই অর্থ পার্থক্য ব্যাকরণের বিভিন্ন নিয়মের জন্য হয়ে
থাকে। যেমন -লিঙ্গগত অর্থ পার্থক্য; শব্দরূপগত অর্থ পার্থক্য; আত্মনেপদী ও পরস্মৈপদী
রূপগত অর্থ পার্থক্য; ধাতুরূপ গত অর্থ পার্থক্য; নামধাতু গত অর্থ পার্থক্য; নিজন্তধাতু গত অর্থ পার্থক্য; কৃৎ প্রত্যয়গত অর্থ পার্থক্য; তদ্ধিত প্রত্যয় গত অর্থ পার্থক্য; স্ত্রী প্রত্যয়গত অর্থ পার্থক্য; সমাসগত অর্থ পার্থক্য; কারক গত অর্থ পার্থক্য এবং আরো বিভিন্ন প্রকার অর্থ
পার্থক্য হয়ে থাকে। পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক পরীক্ষায় সংস্কৃত বিষয়ে এই অর্থ
পার্থক্য থাকে। নিচে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে বেশ কিছু অর্থ
পার্থক্যের উদাহরণ দেওয়া হল এগুলো পড়ে সংস্কৃত বিষয়ে ছাত্রছাত্রীরা Class
12 এর সংস্কৃত পরীক্ষার সমস্ত সংস্কৃত
অর্থ পার্থক্যের উত্তর খুব সহজেই করতে পারবে।
উত্তিষ্ঠতি এবং উত্তিষ্ঠতে
উত্তিষ্ঠতি - (ওঠে) - বিপ্রঃ আসনাৎ উত্তিষ্ঠতি।
উত্তিষ্ঠতে - (যত্ন করে) - সন্ন্যাসী মুক্তৌ উত্তিষ্ঠতে।
ভুনক্তি এবং ভুঙক্তে
ভুনক্তি - (রক্ষা করে) - রাজা প্রজাঃ ভুনক্তি।
ভুঙক্তে - (খায়) - বালকঃ অন্নং ভুঙক্তে।
ভায়য়তি এবং ভীষয়তে
ভায়য়তি - (অন্য কিছুর সাহায্যে ভয় দেখাচ্ছে) - স মৃতসর্পেণ বালকং ভায়য়তি।
ভীষয়তে - (স্বয়ং ভয় দেখাচ্ছে) - সিংহঃ ভীষয়তে জনান।
ধনীয়তি এবং ধনায়তি
ধনীয়তি - (অত্যন্ত প্রয়োজনে ধন প্রার্থনা করে) - স ধনীয়তি বিতরিতুম্।
ধনায়তি - (অধিক ধন প্রার্থনা করে) - অর্থবানপি স ধনায়তি।
বিক্রামতি এবং বিক্রমতে
বিক্রামতি - (ভঙ্গ হচ্ছে) - সন্ধিঃ বিক্রামতি।
বিক্রমতে - (পদক্ষেপ করছে) - সাধু বিক্রমতে বাজী।
প্রক্রামতি এবং প্রক্রমতে
প্রক্রামতি - (যাচ্ছে) - বালকঃ বিদ্যালয়ং প্রক্রামতি।
প্রক্রমতে - (আরম্ভ করছে) - সঃ ভোজুং প্রক্রমতে।
স্বানাম্ এবং স্বেষাম্
স্বানাম্ - (জ্ঞাতি বা ধন) - স্বানাং রক্ষণং সর্বেষাং কর্তব্যম্।
স্বেষাম্ - (নিজেদের) - সর্বে স্বেষাং হিতম্ ইচ্ছন্তি।
উদন্যতি এবং উদকীয়তি
উদন্যতি - (পান করতে জল চায়) - তৃষ্ণার্তঃ পান্থ উদন্যতি।
উদকীয়তি - (পান ভিন্ন অন্য কারণে জল চায়) - বৃদ্ধা হস্তপ্রক্ষালনার্থম্
উদকীয়তি।
উপাধ্যায়া এবং উপাধ্যায়ানী
উপাধ্যায়া - (শিক্ষয়িত্রী) - উপাধ্যায়া ময়ি অতীব স্নিহ্যতি।
উপাধ্যায়ানী - (শিক্ষক পত্নী) - উপাধ্যায়ানী অদ্য তীর্থায় গতা।
ছাত্রা এবং ছাত্রী
ছাত্রা - (পাঠিকা) – ছাত্রা বিদ্যালয়ং গচ্ছতি।
ছাত্রী - (ছাত্রের পত্নী) - নবোঢ়াং ছাত্রীং বিদ্যালয়ং গচ্ছতি।
ত্রিফলা এবং ত্রিফলী
ত্রিফলা - (তিনফলের সমাহার) - ত্রিফলা ত্রিদোষং নাশয়তি।
ত্রিফলী - (তিনটি ফল সমন্বিত) - ত্রিফলী শাখা ভগ্না।
ত্রিহায়ণী এবং ত্রিহায়ণা
ত্রিহায়ণী - (ত্রিবর্ষ বয়স্কা) - ত্রিহায়ণী বালিকা ক্রীড়তি।
ত্রিহায়ণা - (ত্রিবর্ষীয় নির্জীব পদার্থ) - ইয়ম্ অট্টালিকা ত্রিহায়ণা।
বসিত্বা এবং উষিত্বা
বসিত্বা - (পরিধানার্থক) – নূতনং বস্ত্রং বসিত্ত্বা গচ্ছ কুত্র ?
উষিত্বা - (বাসার্থক) - দীর্ঘকালং তত্র উযিত্বা অধুনা গৃহম্ আগত।
মহাভূজঃ এবং মহভূজঃ
মহাভূজঃ - (মহান্ বাহু আছে যার) - মহাভুজঃ ভীমঃ শত্রুম্ জয়েৎ।
মহভূজঃ - (মহতের বাহু) - মহভুজঃ দীনানাম্ আশ্রয়ঃ।
কুহু এবং কুহুঃ
কুহু - (কোকিলের ডাক) - বসন্তে কোকিলাঃ কুহু ইতি কৃজন্তি।
কুহুঃ - (অমাবস্যা) - পিতৃকর্মণি কুহুঃ প্রসিদ্ধা।
সর্বায় এবং সর্বম্মৈ
সর্বায় - (শিবকে - বিশেষ্য) - সর্বায় ক্ষিতিমূর্তয়ে নমঃ।
সর্বম্মৈ – (সকলকে -
সর্বনাম) - সর্বস্মৈ বালকায় পুস্তকং দত্তম্।
নর্ম এবং নম্রঃ
নর্ম - (হাস্য-পরিহাস) - গোপালঃ মহারাজস্য কৃষ্ণচন্দ্রস্য নর্মসচিবঃ আসীৎ।
নম্রঃ - (নত, বিনয়ী)
- বালকোহয়ম্ অতীব নম্রঃ।
কর্পূরঃ এবং কর্বুরঃ
কর্পূরঃ - (সুগন্ধদ্রব্য বিশেষ) - ইদং পানীয়ং কপূরেণ সুবাসিতম্।
কর্বুরঃ - (রাক্ষস) - কশ্চিৎ কর্বুরঃ মায়ামৃগরূপম্ অধত্ত।
যবানী, যবনী এবং যবনানী
যবানী - (দুষ্ট যব) – যবানী অন্নং ন খাদতি।
যবনী - (যবনের স্ত্রী) - যবনী যবনেন সহ গচ্ছতি।
যবনানী - (যবনের লেখ বা লিপি) - অধুনা ময়া একা যবনানী প্রাপ্তা।
সূর্যা এবং সূরী
সূর্যা - (সূর্যের দেবতা স্ত্রী, ছায়া) - সূর্যস্য দেবতা স্ত্রী সূর্যা ইত্যুচ্যতে।
সূরী - (সূর্যের মানবী স্ত্রী, কুস্তী) - সূরী কুন্তী কর্ণস্য জননী।
মাসেন অধীতে এবং মাসম্ অধীতে
মাসেন অধীতে - (একমাস পড়েছে ও ফল পেয়েছে) - ছাত্রঃ মাসেন ব্যাকরণম্ অধীতে।
মাসম্ অধীতে - (একমাস ধরে পড়ছে) - ছাত্রঃ মাসম্ ব্যাকরণম্ অধীতে।
ভ্রাতৃবৎ এবং ভ্রাতৃমৎ
ভ্রাতৃবৎ - (ভাইয়ের মত) - ভ্রাতৃবৎ সুহৃদং জানীয়াৎ।
ভ্রাতৃমৎ - (যার ভাই আছে) - পিতৃহীন অসৌ ভ্রাতৃমান।
রাজম্বান্ এবং রাজবান্
রাজম্বান্ - (উত্তম রাজযুক্ত) - রামচন্দ্রেণ দেশো রাজম্বান আসীৎ।
রাজবান্ - (সাধারণ রাজযুক্ত) - বঙ্গদেশঃ রাজবান আসীৎ।
দন্তবান এবং দন্তুরঃ
দন্তবান - (দন্তযুক্ত) - অয়ং বালকঃ অধুনা দন্তবান জাতঃ।
দন্তুরঃ - (হিংস্র) - দস্তুরঃ কদাপি ন বিশ্বস্তঃ ভবতি।
বেত্তি এবং বিদ্যতে
বেত্তি - (জানে) - স ইদং বৃত্তান্তং বেত্তি।
বিদ্যতে - (আছে) - পুস্তকম্ অধুনা গৃহে বিদ্যতে।
সংজানাতি এবং সংজানীতে
সংজানাতি - (স্মরণ করা অর্থে) - পুত্রঃ পিতরং সংজানাতি।
সংজানীতে - (স্মরণ করা ভিন্ন অর্থে) - কৃপণঃ শতং সংজানীতে।
যজতি এবং যজতে
যজতি - (পরার্থে যজ্ঞ করে) - পুরোহিতো যজমানস্য হিতায় যজতি।
যজতে - (নিজের জন্য যজ্ঞ করে) - বিপ্রো স্বস্য হিতায় যজতে।
সঞ্চরতি এবং সঞ্চরতে
সঞ্চরতি - (করণ ব্যতিরেকে বিচরণ অর্থে - পরস্মৈপদী) - স উদ্যানে সঞ্চরতি।
সঞ্চরতে - (করণ উল্লেখে বিচরণ অর্থে - আত্মনেপদী) - নৃপঃ রথেন সঞ্চরতে।
দূষয়তি এবং দোষয়তি
দূষয়তি - (কোন বস্তুকে দোষযুক্ত করে) - হিমঃ পদ্মং দূষয়তি।
দোষয়তি - (চিত্ত বিকৃতি ঘটায়) - ক্রোধঃ বুদ্ধিং দোষয়তি।
অশনায়তি এবং অশনীয়তি
অশনায়তি - (খাওয়ার জন্য খাদ্য প্রার্থনা করে) - ক্ষুধার্তো ভোক্কুম্ অশনায়তি।
অশনীয়তি - (দানের জন্য খাদ্য প্রার্থনা করে) - সাধুঃ দানার্থম্ অশনীয়তি।
উপক্রামতি এবং উপক্রমতে
উপক্রামতি - (আসছে) - বালকো বিদ্যালয়াৎ গৃহমুপক্রামতি।
উপক্রমতে - (আরম্ভ করছে) - বক্তা বক্তুমুপক্রমতে।
উত্তপতি এবং উত্তপতে
উত্তপতি - (অন্যকে উত্তপ্ত করছে) - উত্তপতি স্বর্ণং স্বর্ণকারঃ।
উত্তপতে - (নিজেকে উত্তপ্ত করছে) - শীতার্তঃ স্বদেহম্ উত্তপতে।
পিতৃবৎ এবং পিতৃমৎ
পিতৃবৎ - (পিতরমিব) - শিষ্যঃ উপাধ্যায়ম্ পিতৃবৎ পুজয়তি।
পিতৃমৎ - (পিতা অস্য অস্তি ইতি) - পিতৃমান্ স
বালকঃ ন হি অনাথঃ।
শূদ্রী এবং শূদ্রা
শূদ্রী - (শূদ্রের পত্নী) - শূদ্রেণ বিবাহিতা রমণী শূদ্রী ভবতি।
শূদ্রা - (শূদ্রজাতীয়া রমণী) - উৎকৃষ্ট বর্ণেন শূদ্রা অবিবাহ্যা।
শবলঃ এবং সবলঃ
শবলঃ - (নানাবর্ণ যুক্তঃ) - শবলঃ মৃগোহয়ং মামনুসরতি।
সবলঃ - (বলবান) - সঃ অধুনা সবল ইতি প্রতীয়তে।
কবরী এবং কবরা
কবরী - (কেশবিন্যাস) - অস্যাঃ কবরী অতীব মনোহরা।
কবরা - (নানাবর্ণ বিশিষ্টা) - কবরা ইয়ং মৃগী ইতস্ততঃ ধাবতি।
নীলা এবং নীলী
নীলা - (নীল গাছ) - গোপী নীলাৎ কুচপট্টিকাং পরিধত্তে।
নীলী - (নীলবর্ণরঞ্জিত) - তত্র নীলীরসপূর্ণং ভাণ্ডমেকং সজ্জিতমাসীৎ।
অষ্টকা এবং অষ্টিকা
অষ্টকা - (শ্রাদ্ধবিশেষ) - ব্রাহ্মণঃ অষ্টকাশ্রাদ্ধং করোতি।
অষ্টিকা - (অষ্টপরিমাণ বিশিষ্ট) - অষ্টিকা মূর্তয়ঃ শিবস্য।
পূর্বাহ এবং পূর্বাহ্ণ
পূর্বাহ - (আগের দিন) - পূর্বাহে ময়া কার্যমিদম্ অনুষ্ঠিতম্।
পূর্বাহ্ণ - (দিনের প্রথম ভাগ) - পূর্বাহ্ণে শ্যামঃ কলিকাতাং গতঃ।
ভোজনেন অলম্ এবং ভোজনায় অলম্
ভোজনেন অলম্ - (ভোজন নিষ্প্রয়োজন) - অধুনা মে ভোজনেনালম্।
ভোজনায় অলম্ - (ভোজনে সমর্থ) - বালিকেয়ং ভোজনায়ালম্।
বর্ণকা এবং বর্ণিকা
বর্ণকা - (রঙিন পোষাক) - বালিকা বর্ণকয়া শোভতে।
বর্ণিকা - (তুলিকা) - চিত্রকরো বর্ণিকয়া চিত্রয়তি।
অভ্যর্ণ এবং অভ্যদিত
অভ্যর্ণ - (নিকটে) - অভ্যর্ণম্ আগতম্ আততায়িনং হন্যাৎ।
অভ্যদিত - (আহত) - শত্রুভিঃ অভ্যদিতো রাজা পলায়নং চকার।
পতিমতী এবং পতিবত্নী
পতিমতী - (প্রভুযুক্তা) - রাজ্ঞঃ মরণাৎ পৃথিবী পতিমতী নাসীৎ।
পতিবত্নী - (সধবা) - সীতা পতিবত্নী আসীৎ।
কুর্মঃ এবং কূর্মঃ
কুর্মঃ - (আমরা করি) - ইদং দুষ্করং কর্ম বয়ং কুর্মঃ।
কূর্মঃ - (কচ্ছপ) - হংসাভ্যাং কশ্চিৎ কুর্মো নীয়তে।
বিবাদেন অলম্ এবং বিবাদায় অলম্
বিবাদেন অলম্ - (বিবাদের প্রয়োজন নেই) - মূর্খেণসহ বিবাদেন অলম্।
বিবাদায় অলম্ - (বিবাদে সমর্থ) - অলসঃ বিবাদায় অলম্, ন তু কর্মণে।
আচার্যা এবং আচার্যানী
আচার্যা - (শিক্ষিকা) - আচার্যা বালিকাং পাঠয়তি।
আচার্যানী - (আচার্যের পত্নী) - আচার্যানী ছাত্রেষু নিতরাং স্নিহাতি।
বর্ণী এবং বর্ণবান্
বর্ণী - (ব্রহ্মচারী) - বর্ণী রাজানমবদৎ।
বর্ণবান্ - (বর্ণযুক্ত) - অত্র বর্ণবান্ পটো বিদ্যতে।
চর্মন্বতী এবং চর্মবর্তী
চর্মন্বতী - (নদীবিশেষ) - চর্মন্বতী পাঞ্চালস্য সীমাং নির্দিশতি।
চর্মবর্তী - (চর্মযুক্ত) - চর্মবর্তী ইয়ং পেটিক মুদ্রাপূর্ণা বর্ততে।
ক্রয্যম্ এবং ক্রেয়ম্
ক্রয্যম্ - (ক্রয়ের জন্য প্রসারিত) - আপণে ক্রয্যম্ দ্রব্যং দৃষ্টম্।
ক্রেয়ম্ - (ক্রয়ের যোগ্য) - ক্রেয়ম্ ইদম্ পুস্তকম্।
অর্থী এবং অর্থবান
অর্থী - (প্রার্থী) - কশ্চিদর্থী মগৃহমাগতঃ।
অর্থবান - (বিত্তশালী বা ধনবান) - অর্থবান্ জনঃ প্রায়ঃ গর্বিতঃ ভবতি।
তিষ্ঠতি এবং তিষ্ঠতে
তিষ্ঠতি - (থাকে) - সিংহ বনে তিষ্ঠতি।
তিষ্ঠতে - (মনের অভিপ্রায় প্রকাশ করে) - গোপী কৃষ্ণায় তিষ্ঠতে।
বিনয়তি এবং বিনয়তে
বিনয়তি - (কর্তৃশরীরে স্থিত কিন্তু অশরীরী কর্ম না হলে) - কপিঃ গণ্ডং বিনয়তি।
বিনয়তে - (কর্তৃশরীরে স্থিত কিন্তু অশরীরী কর্ম হলে) - মুনিঃ ক্রোধং বিনয়তে
পুত্রীয়তি এবং পুত্রায়তে
পুত্রীয়তি - (পুত্রম্ ইব আচরতি) - গুরু শিষ্যং পুত্রীয়তি।
পুত্রায়তে - (পুত্রঃ ইব আচরতি) - শিষ্য গুরৌ পুত্রায়তে।
সখীয়তি এবং সখীয়তে
সখীয়তি - (সখ্যতা কামনা করছে) - স সখীয়তি মাম্।
সখীয়তে - (সখীর মত আচরণ করছে) - সা সখীয়তে সেবিকাসু।
পিবতি এবং পায়য়তি
পিবতি - (পান করছে) - শিশুঃ দুগ্ধং পিবতি।
পায়য়তি - (পান করাচ্ছে) - মাতা পুত্রং দুগ্ধং পায়য়তি।
সংক্রীড়তে এবং সংক্রীড়তে
সংক্রীড়তি - (কূজন করে) - প্রভাতে বিহগঃ সংক্রীড়তি।
সংক্রীড়তে - (খেলা করে) - বালকঃ প্রান্তরে সংক্রীড়তে।
জয্যম্ এবং জেয়ম্
জয্যম্ - (জয় করতে সমর্থ) - রাজ্যমিদং ত্বয়া জয্যম্।
জেয়ম্ - (জয়ের যোগ্য) - হৃতরাজ্যং সর্বথা জেয়ম্।
ভোজ্যম্ এবং ভোগ্যম্
ভোজ্যম্ - (আহারের দ্রব্য) - অদ্য মহদ্ ভোজ্যম্ মে সমুপস্থিতম্।
ভোগ্যম্ - (ভোগ করার যোগ্য) - শূদ্রাণাং মাসভোগ্যম্ অশৌচম্।
ভোজনেন অলম্ এবং ভোজনায় অলম্
ভোজনেন অলম্ - (ভোজনের প্রয়োজন নেই) - অধুনা মে ভোজনেন অলম্। ভোজনায় ভোজনায় অলম্ -
(ভোজনে সমর্থ) - বালিকেয়ং ভোজনায় অলম্।
ক্ষত্রিয়ী এবং ক্ষত্রিয়া
ক্ষত্রিয়ী - (ক্ষত্রিয়ের স্ত্রী) - বীরজায়া ক্ষত্রিয়ী ভর্তারম্ যুদ্ধে
প্রেরয়তি।
ক্ষত্রিয়া - (ক্ষত্রিয় জাতীয়া স্ত্রী, ক্ষত্রিয়া রমণী) - ক্ষত্রিয়া ব্রাহ্মাণস্য বিবাহ্যা ন ভবতি।
ভিন্ন এবং ভিত্ত
ভিন্ন - (বিদ্ধ) - বাণভিন্নহৃদয়া তাড়কা ভূমৌ নিপপাত।
ভিত্ত - (খণ্ড) - তাম্রভিত্তমেকং ভিক্ষুকায় দেহি।
দেহি এবং দেহী
দেহি - (দাও) - মহাং পুস্তকমেকং দেহি।
দেহী - (শরীরী) - সঃ শ্রেষ্ঠদেহীতি সর্বৈঃ পরিচিতঃ।
গ্রহীতা এবং গৃহীতা
গ্রহীতা - (যিনি গ্রহণ করেন) - দাতা হি মহান্ ন তু গ্রহীতা।
গৃহীতা - (যে রমণীকে গ্রহণ করা
হয়েছে) - সন্তানহীনেন ইয়ং কন্যারূপেণ গৃহীতা।
উন্নতমনাঃ এবং উন্নতমনঃ
উন্নতমনাঃ - (উন্নত মন যার) - উন্নতমনাঃ সদা সুখং লভতে।
উন্নতমনঃ - (উন্নতমন) - উন্নতমনঃ সৎকর্মণঃ মূলম্।
আহ্বয়তি এবং আহ্বয়তে
আহ্বয়তি - (আহ্বান করে) - পিতা পুত্রম্ আহ্বয়তি।
আহ্বয়তে - (স্পর্ধাপূর্বক আহ্বান করে) - মল্লো মল্লম্ আহ্বয়তে।
উচ্চরতি এবং উচ্চরতে
উচ্চরতি - (উত্থিত হয়) - উচ্চরতি ধূমঃ।
উচ্চরতে - (উল্লঙ্ঘন করে) - স গুরুবচনম্ উচ্চরতে।
সংগচ্ছতি এবং সংগচ্ছতে
সংগচ্ছতি - (সকর্মক হলে পরস্মৈপদী) - গঙ্গা যমুনাৎ সংগচ্ছতি।
সংগচ্ছতে - (অকর্মক হলে আত্মনেপদী) - গঙ্গা যমুনয়া সংগচ্ছতে।
রাজীয়তি এবং রাজীয়তে
রাজীয়তি - (রাজানম্ ইচ্ছতি) - ভৃত্যঃ প্রভুং রাজীয়তি।
রাজায়তে - (রাজা ইব আচরতি) - স্বগৃহে সর্ব এব রাজায়তে।
আক্রামতি এবং আক্রমতে
আক্রামতি - (জ্যোতিঃশূন্য পদার্থের ঊর্ধ্বগমন হচ্ছে) - আক্রামতি ধূমো
হর্ম্যতলাৎ।
আক্রমতে - (জ্যোতির্ময় পদার্থের ঊর্ধ্বগমন হচ্ছে) - ভানুঃ গগনম্ আক্রমতে।
ভবতি এবং ভবতে
ভবতি - (আছে) - বালকোহয়ং সাধুঃ ভবতি।
ভবতে - (আপনাকে) - ভবতে ধনং দেয়ম্।
আহন্তি এবং আহতে
আহন্তি - (অপরকে আঘাত করছে) - বালকঃ যষ্ট্যা শ্বানম্ আহন্তি।
আহতে - (নিজের দেহে আঘাত করছে) - বৃদ্ধঃ করেণ স্বশিরঃ আহতে।
বাক্যম্ এবং বাচ্যম্
বাক্যম্ - (কথা) - তস্য বাক্যং মধুরম্।
বাচ্যম্ - (বলার যোগ্য) - সদৈব সত্যং বাচ্যম্।
স্থলী এবং স্থলা
স্থলী - (অকৃত্রিম ভূমি) - এষা বনস্থলী রম্যা।
স্থলা - (কৃত্রিম ভূমি) - অস্যাৎ স্থলায়াৎ শস্যানি ন হি জায়ন্তে।
নিষ্ণাতঃ এবং নিম্নাতঃ
নিষ্ণাতঃ - (নিপুণ, দক্ষ) -
অয়ং বালকঃ অধুনা সাহিত্যে নিষ্ণাতঃ।
নিম্নাতঃ - (যে সম্যরূপে স্নান করেছে) - নিম্নাতঃ ব্রাহ্মণঃ মন্দিরং প্রবিশতি।
মহারাজঃ এবং মহারাজা
মহারাজঃ - (শ্রেষ্ঠ রাজা) - মহারাজঃ দশরথঃ ধার্মিকঃ আসীৎ।
মহারাজা - (শ্রেষ্ঠ রাজা যে দেশে) - ধন্যঃ খলু মহারাজা অঙ্গদেশঃ।
মহারাজ্ঞী এবং মহারাজী
মহারাজ্ঞী - (মহতী রাজ্ঞী) - মহারাজ্ঞী খলু দুর্গাবতী।
মহারাজী - (মহারাজের স্ত্রী) - মহারাজী কৌশল্যা রামস্য জননী।
উদদ্বান্ এবং উদকবান্
উদদ্বান্ - (সমুদ্র) - রামস্য সেতুনা উদম্বান্ দ্বিধা বভুব।
উদকবান্ - (জলাধার) – উদকবান্ অয়ং ঘটঃ।
বনে উপবসতিএবং বনম্ উপবসতি
বনে উপবসতি - (বনে উপবাস করছে) - মুনিঃ ভরতঃ অদ্য বনে উপবসতি।
বনম্ উপবসতি - (বনে বাস করছে) - কশ্চিদ বৃদ্ধঃ শার্দুলঃ ইদং বনম্ উপবসতি।
পাণিগৃহীতী এবং পাণিগৃহীতা
পাণিগৃহীতী - (বিবাহিতা স্ত্রী) - সীতা রামস্য পাণিগৃহীতী।
পাণিগৃহীতা - (হস্তধৃত নারী কৌতুকাদিচ্ছলে) – পাণিগৃহীতা বালিকা হসতি।
প্রিয়সখঃ এবং প্রিয়সখা
প্রিয়সখঃ - (প্রিয় বন্ধু) - অর্জুনঃ কৃষ্ণস্য প্রিয়সখঃ আসীৎ।
প্রিয়সখা - (প্রিয় বন্ধু যার) - প্রিয়সখা কৃষ্ণঃ ইন্দ্রপ্রস্থং গচ্ছতি।
আদদাতি এবং আদত্তে
আদদাতি - (বিস্তার করছে) - সিংহঃ মুখং ব্যাদদাতি।
আদত্তে - (গ্রহণ করছে) - আদত্তে হি রসং রবিঃ।
সতাং পূজিতঃ এবং সদ্ভিঃ পূজিতঃ
সতাং পূজিতঃ - (সৎব্যক্তিগণের অর্চিত) - মহাজনঃ সদা সতাং পূজিতঃ।
সদ্ভিঃ পূজিতঃ - (সৎব্যক্তিগণ দ্বারা মান্য) - স সদ্ভিঃ পূজিতঃ।
জগ্ধম্ এবং অন্নম্
জগ্ধম্ - (খাদিত) - কাকেন আম্রং জগ্ধম্।
অন্নম্ - (খাদ্য) – বালকঃ অন্নং খাদতি।
নির্বাণ এবং নির্বাত
নির্বাণ - (নিভে যাওয়া) - নির্বাণদীপে কিমু তৈলদানম্?
নির্বাত - (বায়ুশূন্য) - নির্বাতে প্রদেশে দীপো ন জ্বলতি।
দ্যূত এবং দ্যূন
দ্যূত - (পাশা খেলা) - যুধিষ্ঠিরো দ্যুতে পরাজিতো বভুব।
দ্যূন - (শীর্ণকায়) - দ্যূনো বৃদ্ধঃ প্রতিদ্বারং ভ্রমতি।
বর্তকা এবং বর্তিকা
বর্তকা - (পক্ষিবিশেষ) - কস্মিংশ্চিৎ কোটরে বর্তকা নিবসতি।
বর্তিকা - (প্রদীপের আধার) - অস্য হস্তাৎ সিদ্ধিবর্তিকা পপাত।
অভ্যাস এবং অভ্যাশ
অভ্যাস - (পুনঃ পুনঃ আচরণ) - অভ্যাসাৎ জায়তে সিদ্ধিঃ।
অভ্যাশ - (নিকটে) - তত্র বিপ্রাশ্রম্যভ্যাশে বৈশ্যমেকং দদর্শ সঃ।
শুনি এবং শুনী
শুনি - (শ্বন শব্দের সপ্তমী একবচনের রূপ) - শুনি চৈব শ্বপাকে চ পণ্ডিতাঃ
সমদর্শিনঃ।
শুনী - (কুকুরী) - একা শুনী রাত্রেী অম্মান্ পরিরক্ষতি।
নৃত্যন্তি এবং নৃত্যন্তী
নৃত্যন্তি - (নাচিতেছে) - বালিকাঃ হর্ষাৎ নৃত্যন্তি।
নৃত্যন্তী - (নৃত্যরতা) - নৃত্যন্তী বালিকা মে স্নেহপাত্রম্।
উভ এবং উভয়
উভ - (যুগল) - উভৌ রামলক্ষ্মণৌ বনং জগ্মতুঃ।
উভয় - (পরস্পর) - নদ্যাঃ উভয়তীরে বহবো বৃক্ষাঃ সন্তি।
sanskritshiksha.in ওয়েবসাইটের নোটস্ গুলির বৈশিষ্ট্যঃ
| ক্রমিক সংখ্যা | নোটস্ গুলির বৈশিষ্ট্য |
|---|---|
| ১। | সহজ সরল ভাষায় লেখা। |
| ২। | নোটসের মধ্যে অযথা পাণ্ডিত্য প্রকাশ করা হয়নি। |
| ৩। | ভাষা ও শব্দের পরিমিত প্রয়োগ করা হয়েছে। |
| ৪। | যেখানে প্রয়োজন কেবলমাত্র সেখানেই যথাযথ উদ্ধৃতি দেওয়া হয়েছে। |
| ৫। | উত্তর গুলির আকার অযথা বড় বা ছোট করা হয়নি। |
| ৬। | উত্তর গুলি পরীক্ষকদের রুচিসম্মত ভাবে ছোট ছোট পয়েন্ট করে লেখা হয়েছে। |
| ৭। | পরীক্ষায় যথাযথ ভাবে উত্তর গুলি লিখলে ৯০% থেকে ১০০% নম্বর অবশ্যই পাবে। |
আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । এই ভাবেই sanskritshiksha.in ওয়েবসাইটের পাশে থাকুন। আপনার ছাত্রছাত্রী, বন্ধু-বান্ধবী সকলকে sanskritshiksha.in ওয়েবসাইট সম্পর্কে এবং এর তথ্যপূর্ণ নোটস সম্পর্কে জানান। যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে sanskritshiksha.in ওয়েবসাইট টি ফলো করুন এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তুলুন। sanskritshiksha.in ওয়েবসাইট সম্পর্কে আপনার মতামত জানান। আপনার গুরুত্বপূর্ণ মতামত সাদরে বিবেচনা করা হবে। ধন্যবাদ।
আরো পড়ুন ........
1. উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪
2. উচ্চমাধ্যমিক সংস্কৃত সিলেবাস ও নম্বর বিভাজন
4. ‘আর্যাবর্তবর্ণনম্’ এর মূল পাঠ ও বাংলায় অনুবাদ
5. দৃশ্যকাব্য নাট্যসাহিত্য এর সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর

No comments:
Post a Comment